এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান  ২০২৪ | Comilla board HSC Geography 1st Paper MCQ question answer 2024

এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান ২০২৪ | Comilla board HSC Geography 1st Paper MCQ question answer: আশা করি আজকে অনুষ্ঠিত তোমাদের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা প্রশ্নপত্র অনেক সহজ হয়েছে তোমাদের কাছে। ইতিমধ্যে তোমাদের আজকে অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষার প্রশ্নপত্রটি দেখলাম। আজকের অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র MCQ প্রশ্নগুলো অনেকেই জানাশোনা ভুল করে এসেছো। তো তাদের উদ্দেশ্যে আমার মতামত হচ্ছে আজকের পরীক্ষায় যা হবার হয়েছে সামনে পরীক্ষাগুলো ক্ষেত্রে এমন ভুল না হয় সেদিকে লক্ষ্য রেখে পরীক্ষায় অংশগ্রহণ করবে।

 ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা মূলত ৩০ জুন ২০২৪ মঙ্গলবার থেকে শুরু হয়ে  ২২ আগস্ট ২০২৪ তারিখ পর্যন্ত এবারের পরীক্ষা চলমান থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এর বিজ্ঞপ্তিতে।

কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষা প্রতিদিন সকাল ১০ টা হতে বেলা ১টা পর্যন্ত ২০২৪ সালের এইচএসসি রুটিন অনুযায়ী পরীক্ষা চলমান থাকবে।

এবারের কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ প্রশ্নটি গতবারের তুলনায় কঠিন হয়েছে।  তবে শিক্ষক-শিক্ষিকাদের ভাষ্যমতে কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ খাতা  সহজেই নাম্বার দেবার চেষ্টা করবে শিক্ষক শিক্ষিকা মহোদয়।  তাই তোমরা টেনশন না করে পরবর্তী পরীক্ষার জন্য প্রস্তুতি সম্পন্ন করো।  আজকে আমরা কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন ও উত্তর নিয়ে হাজির হয়েছি।  তোমরা যারা সদ্য অনুষ্ঠিত Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্নের সমাধান খুঁজছো।  মূলত তাদের উদ্দেশ্যে নিচে ভূগোল ১ম পত্র MCQ প্রশ্নটির  অংশের সমাধান করে দেয়া হলো।

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার বিষয়, সময় ও নম্বর বিভাজন

  • বিষয়ের নামঃ ভূগোল ১ম পত্র MCQ।
  • সেট কোডঃ ক, খ, গ ও ঘ।
  • বিষয় কোডঃ ১২৫।
  • মোট নম্বরঃ ৭৫।
  • প্রশ্নের ধরনঃ MCQ ও লিখিত
  •  প্রশ্ন ও সময়ঃ পূর্ণমানঃ ৭৫ ও সময়ঃ ৩ ঘন্টা। (সকল প্রশ্নের উত্তর দিতে হবে)
  • MCQ ও লিখিত প্রশ্ন ও সময়ঃ ২৫টি প্রশ্ন ও ৩ ঘণ্টা ।
  • পরীক্ষার তারিখঃ  ১৬ জুলাই ২০২৪ রোজ মঙ্গলবার।
  • বোর্ডের নামঃ কুমিল্লা বোর্ড

কুমিল্লা বোর্ড Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ | Comilla Board HSC Geography 1st Paper MCQ question solution 2024

কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থীকে আমাদের সাইটে স্বাগতম।  প্রিয় শিক্ষার্থীবৃন্দ,  আশা করি তোমাদের আজকের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা ভালো হয়েছে।  কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষায় মূলত ৭৫ নম্বর এর বিপরীতে হয়ে থাকে।  যেখানে পূর্ণমান ৭৫ নম্বর বরাদ্দ থাকে।  এখানে আমরা এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ উত্তরমালা সমাধান ২০২৪  নিয়ে তোমাদের সামনে তুলে ধরতে চাচ্ছি।  তোমরা অনেকেই পরীক্ষা শেষ হবার পরে পরে প্রশ্নের সমাধান খুঁজে থাকো।  তাই  কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থীর উদ্দেশ্যে এখানে Hsc ভূগোল ১ম পত্র mcq কুমিল্লা বোর্ড প্রশ্নের সমাধান করে দেওয়া হলো।

Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ কুমিল্লা বোর্ড

 ২০২৪ সালের কুমিল্লা বোর্ডের বাংলা প্রশ্নপত্র লক্ষ করলে দেখা যায় বিগত বছরের তুলনায় এবার সহজ হয়েছে। আশা করা যায় বিগত বছরের তুলনায় এবারে ভূগোল ১ম পত্র MCQ বিষয়ে কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থী ভালো ফলাফল অর্জন করতে পারবে।

এখানে কুমিল্লা বোর্ডের Hsc ভূগোল ১ম পত্র mcq  প্রশ্ন এর সঠিক সমাধান করে দেওয়া হয়েছে। Hsc ভূগোল ১ম পত্র mcq  উত্তর মালার সাথে তোমার প্রশ্নের উত্তর করা অংশ মিলিয়ে নাও। তবে তোমার ভূগোল ১ম পত্র MCQ কয়টি সঠিক হয়েছে এবং কয়টি ভুল হয়েছে তা নিম্নে অবশ্যই কমেন্ট করে জানাবে।

এছাড়া প্রিয় কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীবৃন্দ,  ইতিমধ্যে অনুষ্ঠিত কুমিল্লা বোর্ডের সকল প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান করে দিয়েছি।  এবং পরবর্তী পরীক্ষাগুলোর প্রশ্নের সমাধান করে দেওয়া হবে।  তাই তোমরা যারা প্রতিনিয়ত প্রশ্নের সমাধান খুঁজে থাকো?  তারা আমাদের সাইট থেকে তোমাদের প্রশ্নের উত্তর দেখে নিতে পারো অথবা মিলিয়ে নিতে পারো।

কুমিল্লা বোর্ডের Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্নের উত্তরমালা pdf

সকল কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীর উদ্দেশ্যে আরেকটি কথা,  তোমাদের মধ্যে যাদের পরীক্ষা প্রস্তুতি সম্পন্ন করতে পারোনি।  অথবা  যারা পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে চাও?  তারা আমাদের সাইট থেকে তোমাদের সকল বিষয়ের চূড়ান্ত ও ফাইনাল সাজেশন দেখে নিতে পারো।  তোমাদের প্রতিটি পরীক্ষার আগে আগে আমাদের সাইটে  এইচএসসি শর্ট সাজেশন দেওয়া হয়।  যা তুমি খুব কম সময়ের মধ্যে পড়ে শেষ করতে পারবে।

এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ উত্তরমালা সমাধান ২০২৪ | HSC Geography 1st Paper MCQ Comilla Board  Question & Answer 2024

আজকে অনুষ্ঠিত কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষার প্রশ্নপত্র টি সমাধানের কাজ প্রায় শেষের দিকে। তাই তোমরা যারা  ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান পেতে চাও? কিছুক্ষণের মধ্যেই অর্থাৎ পরীক্ষা শেষ হবার ৩০ মিনিটের মধ্যেই Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সঠিক সমাধান এখানে দেখতে পাবে]

কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান দেখতে এখানে ক্লিক করুন

কুমিল্লা বোর্ড ২০২০ ভূগোল ১ম পত্র MCQ সমাধান ২০২৪ | Comilla Board HSC Geography 1st Paper MCQ Answer 2024

কুমিল্লা বোর্ডের প্রিয় শিক্ষার্থীবৃন্দ,  আশাকরি তোমরা আজকের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা ভালোভাবেই দিয়েছো।  তোমাদের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা কেমন হলো এবং আজকের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষায় কত নাম্বার পাবে তা নিম্নে কমেন্ট করে জানাবে।  তবে বিগত দিনে  আমাদের ভূগোল ১ম পত্র MCQ সাজেশন থেকে  প্রায় প্রশ্ন এসেছে।  আশা করি তোমাদের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা ভালোই হয়েছে।  প্রিয় শিক্ষার্থী,  তোমরা যারা প্রতিনিয়ত আমাদের কাছে থেকে কুমিল্লা বোর্ড এর সকল প্রশ্নের সমাধান নিয়ে থাকো ।  তাই  প্রতিবারের মতো আজকেও আমরা কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান দিব। 

কুমিল্লা বোর্ড Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ | Comilla Board hsc Geography 1st Paper MCQ  solve 2024

এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ / প্রশ্ন সমাধান এবং Comilla board HSC Geography 1st Paper MCQ question answer পেতে হলে একটু ধৈর্য ধারণ করতে হবে। কারণ ইতিমধ্যে আপনাদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে মাত্র। কিছুক্ষণের মধ্যেই কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ প্রশ্নপত্রটি পূর্ণাঙ্গ সমাধান শেষ হলে আমাদের সাইটে আপলোড করা হবে।

 এখানে কুমিল্লা বোর্ডের সকল বিভাগের এবং সকল বিষয়ের প্রশ্নের সমাধান ও চূড়ান্ত সাজেশন দেওয়া হয়ে থাকে।  তাই তোমরা যারা এইচএসসি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে চাও।  তারা আমাদের সাইট থেকে কুমিল্লা বোর্ডের সকল বিষয়ের সাজেশন ফলো করতে পারো।  এছাড়া আমাদের  সাইটে কুমিল্লা বোর্ডের সকল আপডেট তথ্য পাবে।

কুমিল্লা বোর্ড Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ | Hsc Comilla Board English solution 2024

আজকে অনুষ্ঠিত কুমিল্লা বোর্ডের Hsc ভূগোল ১ম পত্র mcq পরীক্ষায়  অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে স্বাগতম। আশা করি আপনাদের সকলের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা টি ভালোভাবেই দিয়েছেন? এবং প্রত্যাশা করি ভূগোল ১ম পত্র MCQ বিষয়ে ভালো ফলাফল অর্জন করতে পারবে।

সুপ্রিয় কুমিল্লা বোর্ডের শিক্ষার্থীবৃন্দ, আজ ১৬ জুলাই ২০২৪ রোজ মঙ্গলবার আপনাদের ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। আপনাদের মধ্যে অনেকেই আমাদের কাছে এইচএসসি কুমিল্লা বোর্ডের প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান চেয়েছেন? তো তাদের উদ্দেশ্যে আজকে আমরা কুমিল্লা বোর্ড Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান  নিয়ে কার্যক্রম শুরু করেছি।

কুমিল্লা বোর্ডের সকল কেন্দ্রে সুষ্ঠুভাবে Hsc ভূগোল ১ম পত্র mcq পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে বলে জানা গেছে। এবং কুমিল্লা বোর্ডের কিছু কেন্দ্রে শিক্ষার্থীদের অনুপস্থিতি দেখা যায়। সবমিলিয়ে আজকে অনুষ্ঠিত কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থীদের ভাষ্যমতে ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষার প্রশ্নপত্র টি বিগত বছরের তুলনায় সহজ করা হয়েছে। এরই মধ্যে অনেকেই আজকে অনুষ্ঠিত প্রশ্নের সমাধান সন্ধান করছেন?

আজকের আর্টিকেলে আমরা এইচএসসি কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র MCQ উত্তরমালা এবং ভূগোল ১ম পত্র MCQ এর সৃজনশীল অংশের সমাধান বিষয় ভিত্তিক শিক্ষক মন্ডলী দ্বারা পূর্ণাঙ্গ সমাধান করা হয়েছে। তাই যারা আজকে অনুষ্ঠিত কুমিল্লা বোর্ডের বাংলা প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান দেখতে চাও? তাহলে নিচের দোয়া লিংক ক্লিক করে কুমিল্লা বোর্ডের সকল প্রশ্নের সমাধান দেখে নাও।

কুমিল্লা বোর্ড Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন ও সমাধান ২০২৪ pdf Download

২০২৪ সালের কুমিল্লা বোর্ডের এইচএসসি পরীক্ষার ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন ও সমাধান দেখুন। এইচএসসি পরীক্ষার ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান। ১৬ জুলাই ২০২৪ তারিখে এইচএসসি পরীক্ষার ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাটি ভিন্ন ভিন্ন বোর্ডে ভিন্ন ভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়েছে। 

পরীক্ষার পূর্ণমান ছিল ৭৫ মার্ক এবং সময় ছিল ০৩ ঘন্টা। যেহেতু প্রতিটি বোর্ড প্রশ্নপত্র আলাদা আলাদা প্রশ্নপত্রের পরীক্ষা হয়েছে। তাই আমরা শিক্ষা বোর্ড গুলোর প্রশ্ন সমাধান নিয়ে আলাদা আলাদা আর্টিকেল আপনাদের সামনে উপস্থাপন করছি। আমরা প্রশ্ন এবং সমাধান পাওয়া মাত্রই আপনাদের সামনে আপডেট নিয়ে হাজির হতে চেষ্ট করব। ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা চলমান এবং প্রতিটি পরীক্ষার প্রশ্ন সমাধান নিয়ে আমরা প্রতিদিনই হাজির হচ্ছি। আজকে আপনাদের সামনে হাজির হলাম এইচএসসি পরীক্ষা ২০২৪ সালের ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান নিয়ে। 

আজ কুমিল্লা বোর্ডে ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান দেখুন। প্রশ্ন সমাধানটি বিভিন্ন সোশ্যাল মিডিয়া থেকে সংগ্রহ করা হয়েছে। তবে এখানে ৯৫% নির্ভুল প্রশ্ন সমাধান দিতে আমরা চেষ্টা করেছি। তারপরও যদি কোন ভুল ভ্রান্তি বা কোন কারেকশন থাকে অবশ্যই আমাদের মন্তব্য করে জানাবেন।

Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন ও উত্তর ২০২৪ কুমিল্লা বোর্ড | HSC Geography 1st Paper MCQ Comilla Board MCQ Question & Answer 2024

প্রিয় এইচএসসি শিক্ষার্থী বন্ধুরা তোমাদের এইচএসসি পরীক্ষা চলতেছে। আজকে আমরা তোমাদের ১৬ জুলাই অনুষ্ঠিত এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ বহুনির্বাচনি (MCQ) উত্তরমালা সমাধান ২০২৪ নিয়ে হাজির হয়েছি। তোমরা যারা এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র MCQ বহুনির্বাচনি (MCQ) উত্তরমালা সমাধান ২০২৪ খুজতেছো আসা করি সঠিক উত্তর সহ এখানে পেয়ে যাবে।

Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ PDF সব বোর্ড 

তোমাদের এইচএসসি পরীক্ষা ২০২৪ গত ৩০ জুলাই ২০২৪ তারিখ থেকে শুরু হয়েছে। তোমরা ইতিমধ্যেই জানো যে, আমরা লেখাপড়া বিডি ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর সকল বিষয়ের এমসিকিউ MCQ বা বহুনির্বাচনি অর্থাৎ নৈর্ব্যক্তিক প্রশ্নের সমাধানের উদ্যোগ নিয়েছি। আজকের এইচএসসি সকল বোর্ড ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষা প্রশ্ন সমাধান ২০২৪ pdf ডাউনলোড লিংক, Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ (সকল বোর্ড) মিলিয়ে নাও এখান থেকে। গতবারও আমরা Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৩ করেছিলাম। আজকের  এই পোস্টে আমরা HSC ভূগোল ১ম পত্র MCQ প্রশ্ন সমাধান 2024 নিয়ে আলোচনা করবো। Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪

Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ PDF

তুমি যদি এইচএসসি 2024 ভূগোল ১ম পত্র MCQ পরীক্ষায় অংশ নিয়ে থাকো তবে এই পোস্টটি থেকে প্রশ্নের সমাধান জানতে পারবে। এই আলোচনার মাধ্যমে আমরা Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ PDF ফাইল এবং ছবি আকারে প্রকাশ করবো। তোমাদের পরীক্ষা শেষ হওয়ার পর প্রশ্নপত্র হাতে পাওয়া মাত্র আমরা সমাধান শুরু করবো। যেহেতু বোর্ডভেদে প্রশ্ন আলাদা হয়ে থাকে তাই সকল বোর্ড এর Hsc ভূগোল ১ম পত্র mcq প্রশ্ন সমাধান ২০২৪ করতে কিছুটা বিলম্ব হতে পারে। সকল বোর্ড এর প্রশ্ন হাতে পাওয়া মাত্র আমরা এইচএসসি প্রশ্ন সমাধান 2024: ভূগোল ১ম পত্র MCQ করে দেব ইনশাআল্লাহ।

[সকল বোর্ড] HSC ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন ও সমাধান ২০২৪

[সকল বোর্ড] HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন ও সমাধান ২০২৪
[সকল বোর্ড] HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন ও সমাধান ২০২৪

বিগত দিনে অনুষ্ঠিত এইচএসসি প্রশ্ন সমাধান ২০২৪

[সকল বোর্ড] HSC/এইচএসসি বাংলা ১ম পত্র বহুনির্বাচনি / MCQ প্রশ্ন সমাধান ২০২৪

[সকল বোর্ড] HSC বাংলা  ২য় পত্র MCQ সমাধান 2024

এইচএসসি বাংলা ২য় পত্র বহুনির্বাচনি প্রশ্ন সমাধান ২০২৪ (সকল বোর্ড)

HSC Bangla 2nd Paper Question Answer 2024 All Board

[সকল বোর্ড] এইচএসসি English 2nd paper 2024 pdf Download

[সকল বোর্ড] HSC ইংরেজি ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪

এইচএসসি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রশ্ন সমাধান ২০২৪ [সকল বোর্ড]

এইচএসসি পদার্থ বিজ্ঞান ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪ [সকল বোর্ড]

এইচএসসি হিসাব বিজ্ঞান ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪ [সকল বোর্ড]

এইচএসসি যুক্তিবিদ্যা ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪ [সকল বোর্ড]

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top