Class 9-10 Health protection Book 2024 pdf | ৯ম-১০ম শ্রেণীর স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪ pdf

Class 9-10 Health protection Book 2024 pdf | নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪ pdf: নবম-দশম শ্রেণীর স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪: নবম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য, স্বাস্থ্য সুরক্ষা বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুই বছরে শিক্ষার্থীরা স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সম্পর্কে ধারণা স্পষ্ট করে এবং সুস্থ জীবনযাপনের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে। ২০২৪ সালে নবম ও দশম শ্রেণীর জন্য নতুন পাঠ্যক্রম ও বই প্রকাশিত হয়েছে। এই পোস্টে আমরা নবম-দশম শ্রেণীর স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪ সম্পর্কে সকল প্রয়োজনীয় তথ্য সরবরাহ করব। NCTB ওয়েবসাইট: https://nctb.gov.bd/ or ntrcanotice.com এই ওয়েবসাইটে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সকল শ্রেণীর বাংলা ও ইংরেজি বই PDF আকারে দেওয়া আছে।

নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির স্বাস্থ্য সুরক্ষা বই ২০২৪ pdf

Class 9-10 Health protection Book 2024 pdf

প্রিয় শিক্ষার্থী আশা করি সবাই ভালো আছি, সুস্থ আছি। অষ্টম শ্রেণি সফলভাবে শেষ করে নবম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার জন্য সবার প্রতি রইল অভিনন্দন।

‘স্বাস্থ্য সুরক্ষা’ বিষয়টি আমাদের ভালো থাকার যোগ্যতা অর্জন করে সুস্বাস্থ্যের অধিকারী হওয়ার সুযোগ তৈরিতে সহযোগিতা করতে প্রণীত হয়েছে। নিজেকে একজন সুস্থ, বিকশিত ও মানবিক মানুষ হিসেবে গড়ে তুলতে নিজের শরীর, মন ও সম্পর্কের যত্নে ও পরিচর্যা বিষয়ে সচেতনতার সুযোগ সৃষ্টির জন্য বিভিন্ন শিখন অভিজ্ঞতা যুক্ত হয়েছে এ বইয়ে।

বিভিন্ন সৃজনশীল কার্যক্রমের মাধ্যমে আমরা নিজেদের অনুভুতি, চিন্তা, মতামত পর্যবেক্ষণ ও বিশ্লেষণের সুযোগ পাব। নিজেদের ও অন্যদের জন্য নিরাপদ, স্বাস্থ্যসম্মত উপায় ও কৌশল জেনে সুস্বাস্থ্য চর্চার বিষয়ে জোর দেওয়া হয়েছে। এভাবেই শারীরিক, মানসিক ও সামাজিক স্বাস্থ্য কীভাবে আমাদের সামগ্রিক ভালো থাকার উপর প্রভাব ফেলছে, মজার মজার কার্যক্রমের মধ্য দিয়ে গভীরভাবে তা আবিষ্কারের সুযোগ পাব।

স্বাস্থ্য সুরক্ষা বইটি শুধু গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে আকর্ষণীয় ও সহজবোধ্যভাবে লেখা হয়েছে। আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা শিখব। আলোচনা, উপস্থাপন, সাক্ষাতকার, অভিনয়, সংবাদ সম্মেলন প্রভৃতি পদ্ধতির মাধ্যমে নিজেরাই তথ্য সংগ্রহ করব। এছাড়া বিভিন্ন নির্ভরযোগ্য উৎস থেকেও তথ্য অনুসন্ধান করব। এভাবে অভিজ্ঞতা, অর্জিত জ্ঞান এবং উপলব্ধির মাধ্যমে আমরা সুস্বাস্থ্যের বিভিন্ন দিক নিয়ে শিখব।

বইটি এমনভাবে লেখা হয়েছে যেন এটি আমাদের সাথে কথা বলছে। পড়লে আমরা নিজেরাও বুঝতে পারব কোথায় কি কাজ করতে বলা হয়েছে। এই কাজগুলো আমরা বইয়েই করব। এই বইটি আমাদের নিজেদের। যেখানে যে কাজটি করতে বলা হয়েছে সেখানে নির্ধারিত কাজ করে বইটিকে সম্পূর্ণ করব। যে কাজ খাতায় করতে বলা হয়েছে শুধু সেগুলো খাতায় করব।

প্রতিটি অধ্যায়ের শেখা বিষয়গুলো নিজের জীবনে ব্যবহার করার জন্য নিজেরাই পরিকল্পনা তৈরি করব ও তা চর্চা করব। সাথে সাথে এ বিষয়গুলো সম্পর্কে অন্যদেরও সচেতন করার বিভিন্ন পদক্ষেপ নেব। আমরা মনের মত করে নিজেদের জন্য একটি ডায়েরি তৈরি করব। নিজেদের পরিকল্পনা অনুযায়ী সারা বছর ধরে আমাদের চর্চাগুলো এই ডায়েরিতে লিখে রাখব। আমাদের প্রতিদিনের অনুভূতি, নতুন কোনো উপলব্ধি, কোনো উল্লেখযোগ্য অভিজ্ঞতাও এই ডায়েরিতে লিখে রাখতে পারি।

এই বইটি আমাদের সুস্বাস্থ্য ও ভালো থাকার জন্য গুরুত্বপূর্ণ তথ্য দেবে। সাথে সাথে নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতা কাজে লাগিয়ে নিজেদের শরীর, মন ও সম্পর্কের যত্ন এবং ঝুঁকি ব্যবস্থাপনা করে নিরাপদ থাকতে সাহায্য করবে। তাই এই বইটি আমাদের জন্য রিসোর্স বা সম্পদ। আশা করি বইটি আমাদের ভালো লাগবে।

সবার জন্য শুভকামনা ও ভালোবাসা।

Class 9-10 Health protection Book 2024 pdf here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top