Class 9-10 History and Social Science Book 2024 pdf | ৯ম-১০ম শ্রেণীর ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪ pdf

Class 9-10 History and Social Science Book 2024 pdf | নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪ pdf: নবম-দশম শ্রেণীর ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪: আপনার পড়াশোনার জন্য সম্পূর্ণ নির্দেশিকা: নবম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয় শিক্ষার্থীদের অতীত সম্পর্কে জ্ঞান দেয় এবং তাদের সমাজ সম্পর্কে ধারণা স্পষ্ট করে। ২০২৪ সালে নবম ও দশম শ্রেণীর জন্য নতুন পাঠ্যক্রম ও বই প্রকাশিত হয়েছে। এই পোস্টে আমরা নবম-দশম শ্রেণীর ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪ সম্পর্কে সকল প্রয়োজনীয় তথ্য সরবরাহ করব। NCTB ওয়েবসাইট: https://nctb.gov.bd/ or ntrcanotice.com এই ওয়েবসাইটে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষের সকল শ্রেণীর ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই PDF আকারে দেওয়া আছে।

নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪ pdf

Class 9-10 History and Social Science Book 2024 pdf | ৯ম-১০ম শ্রেণীর ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বই ২০২৪ pdf

Class 9-10 History and Social Science Book 2024 pdf

নতুন বছরে নতুন শ্রেণিতে তোমাদের অভিনন্দন, স্বাগত। এই বছর নবম শ্রেণিতে উঠেছ; আর তোমরাই হলে অন্যতম সৌভাগ্যবান যারা নতুন শিক্ষাপদ্ধতির অভিজ্ঞতা এই শ্রেণিতে লাভ করবে। আশা করি পূর্বের শ্রেণিতে তোমরা এ পদ্ধতিতে পাঠ গ্রহণ না করলেও নবম শ্রেণির শিক্ষাক্রম এমনভাবে সাজানো হয়েছে যেন তোমরা সহজেই অনুধাবন করতে পারো। ফলে তোমরা নতুন ও পুরোনো পদ্ধতির পার্থক্যগুলো গভিরভাবে বুঝতে পারবে।

বাস্তব অভিজ্ঞতার ফলে তোমরা নিশ্চয় বুঝতে পারছ যে, এখন আর জ্ঞানার্জন কেবল পাঠ্যবই পড়া এবং নির্দিষ্ট কিছু প্রশ্নের উত্তর ও কিছু তথ্য মুখস্থ করার মধ্যে সীমাবদ্ধ নয়। এই শিক্ষাক্রমে পড়াশোনা ও জ্ঞানার্জনের অনেক কাজ তোমরাই সরাসরি করবে। শিক্ষকদের সহযোগিতায় কখনো আবার মা-বাবা এবং পরিবারের বড়োরাও সাহায্য করবেন। এই পাঠের অনেক পরিকল্পনা ও আনুষাঙ্গিক সব কাজ তোমাদের দ্বারা সম্পন্ন হবে।

অনেক কাজ দলে মিলে করবে, আবার কিছু কাজ একাও করবে। এভাবে সরাসরি অভিজ্ঞতার ভেতর দিয়ে যা জানবে, শিখবে সেসব জ্ঞান ও দক্ষতা তো তোমারই অর্জন। তোমরা এখন প্রশ্ন করতে পারবে, উত্তরগুলো নিজেরাই খুঁজে নিতে পারবে। ফলে একদিকে যেমন অন্যের তৈরি প্রশ্নের ও অন্যের তৈরি উত্তর মুখস্থ করার মতো একঘেঁয়ে ক্লান্তিকর কাজ করতে হবে না। আবার অন্যদিকে নিজেরাই বুদ্ধি খাটিয়ে, অনুসন্ধান করে, বই-পুস্তক ঘেঁটে এবং শিক্ষকদের সাহায্য নিয়ে নিজেদের পড়া নিজেরাই তৈরি করতে পারবে। এভাবে যে অভিজ্ঞতা হয়, যে সাফল্য আসে, তার সবটা মিলে পড়ালেখাটা এক আনন্দময় কাজ হয়ে ওঠে।

নতুন শ্রেণির নানান ধরনের নতুন পাঠ নিশ্চয়ই তোমাদের জন্য চ্যালেঞ্জ নিয়েই হাজির হয়। তবে আমরা বিশ্বাস করি, চ্যালেঞ্জ মোকবিলার জন্য তোমাদের যথেষ্ট আত্মবিশ্বাস রয়েছে। পাশাপাশি তোমাদের আছে কৌতূহল, বিস্ময়বোধ, প্রাণশক্তি এবং আনন্দিত হওয়ার ক্ষমতা। ইন্দ্রিয়গুলো এতে সহায়ক ভূমিকা নেয়।

আর মজার ব্যাপার হলো এগুলো টাকা-পয়সার মতো নয়, ব্যবহারে খরচ হয় না বরং বাড়ে। কারণ, এসবই তোমার মনের সম্পদ, তুমি যত চর্চা করবে, ততই এগুলো ঝকঝকে থাকবে, কাজে হবে দক্ষ। এই ইন্দ্রিয়ের প্রেরণায় তোমাদের নতুন নতুন ক্ষমতার প্রকাশ ঘটবে। প্রথম ডাক পড়বে বুদ্ধির। নিজেদের বুদ্ধি খাটাতে হবে, ভাবতে হবে, আবার ভাবতে গেলে যুক্তির প্রয়োজন। সেটাও ব্যবহারে না ফুরিয়ে উল্টো ধারালো হয়। এ হলো চর্চার বিষয়। এর জন্য চাই বুদ্ধিকে কাজে লাগানো, যুক্তিতে শান দেওয়া। আর ইন্দ্রিয়গুলোকে সজাগ রাখতে হবে, তাতে এগুলোর দক্ষতাও বাড়বে।

কেউ কেউ বলছেন নতুন ব্যবস্থায় পরীক্ষা নেই। কথাটা একদম ভুল। এখন বরং সারা বছর ধরেই যেমন পড়াশোনা ও শেখার কাজ চলবে, তেমনি মূল্যায়নও হতে থাকবে বছরব্যাপী। নতুন পদ্ধতিতে প্রতিটি বিষয়ে তোমাদের নির্দিষ্ট কতকগুলো যোগ্যতা অর্জন করতে হবে। সেখানে কিন্তু কোনো ছাড় নেই, তাতে উত্তীর্ণ হতেই হবে।

অনেক কিছুই নতুন বলে হঠাৎ করে এসে আগের অভিজ্ঞতার সঙ্গে তোমাদের এখনকার পাঠপদ্ধতি বোঝা কঠিন মনে হতে পারে। আগের ছকে নতুন পদ্ধতির সঠিক মূল্যায়ন করাও যাবে না। বাইরের নানা কথায় তোমাদের আনন্দ মাটি করার দরকার নেই। চলো, এভাবে অজানাকে জয় করবে, অন্ধকারে আলো জ্বালিয়ে চলতে চলতে বিস্ময়ে-আনন্দে মজে কখন যে অনেক কিছু জানা হয়ে যাবে টেরও পাবে না।

Class 9-10 History and Social Science Book 2024 pdf here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top