Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf | নবম-দশম/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf

Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf | নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf: নবম-দশম শ্রেণীর বাংলা বই ২০২৪: আপনার পড়াশোনার জন্য সম্পূর্ণ নির্দেশিকা: নবম এবং দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য, বাংলা বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এই দুই বছরে শিক্ষার্থীরা বাংলা ভাষা ও সাহিত্য সম্পর্কে ধারণা স্পষ্ট করে এবং ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় জ্ঞান অর্জন করে। ২০২৪ সালে নবম ও দশম শ্রেণীর জন্য নতুন পাঠ্যক্রম ও বই প্রকাশিত হয়েছে। এই পোস্টে আমরা নবম-দশম শ্রেণীর বাংলা বই ২০২৪ সম্পর্কে সকল প্রয়োজনীয় তথ্য সরবরাহ করব।

নবম-দশম/৯ম-১০ম শ্রেণীর/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf

নবম শ্রেণির বাংলা বই রচনা করার সময়ে লক্ষ রাখা হয়েছে যাতে শিক্ষার্থীরা নিম্নলিখিত যোগ্যতাগুলো অর্জন করতে পারে-

১. বিভিন্ন মাধ্যম ও উপকরণ ব্যবহার করে যোগাযোগ করতে পারা;

২. আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক ক্ষেত্রে প্রমিত ভাষা ব্যবহার করতে পারা;

৩. বিভিন্ন ধরনের গদ্য রচনা পড়ে লেখকের দৃষ্টিভঙ্গি বুঝতে পারা;

৪. শব্দের বিভিন্ন ধরনের রূপান্তর সম্পর্কে সচেতন হওয়া এবং অভিধান ব্যবহারের মাধ্যমে ভাষা প্রয়োগে দক্ষ হয়ে ওঠা;

৫. বিবরণমূলক ও বিশ্লেষণমূলক রচনা লিখতে পারা;

৬. বাংলা সাহিত্যের বিভিন্ন শাখার গঠন-বৈচিত্র্য সম্পর্কে ধারণা লাভ করা, সাহিত্যের সঙ্গে জীবনের সম্পর্ক উপলব্ধি করা এবং সাহিত্য রচনার মধ্য দিয়ে নিজের অভিজ্ঞতা ও অনুভূতিকে প্রকাশ করতে পারা; এবং

৭. কোনো বিষয়ে মত ও ভিন্নমত প্রকাশ করতে পারা, ভিন্নমত গ্রহণ করতে পারা এবং আলোচনা- সমালোচনার মধ্য দিয়ে গঠনমূলক সিদ্ধান্তে পৌঁছাতে পারা।

অনান্য শ্রেণির বাংলা বইয়ের মতো নবম শ্রেণির বাংলা বইয়েরও মূল উদ্দেশ্য শিক্ষার্থীর ভাষাদক্ষতা বাড়ানো এবং বাংলা সাহিত্যের সঙ্গে ঘনিষ্ঠতা তৈরি করা। ব্যাকরণের এমন কোনো বিষয় বইয়ে রাখা হয়নি যার কোনো প্রায়োগিক গুরুত্ব নেই।

তাছাড়া ব্যাকরণ শেখার কাজটি যাতে ক্লান্তিকর না হয়, সেজন্য কিছু আনন্দদায়ক কাজ ও নমুনা-পাঠ যোগ করা হয়েছে। অন্যদিকে, এমন কিছু সাহিত্য-পাঠ যোগ করা হয়েছে, যেগুলোর মধ্যে প্রতিফলিত জীবন-অভিজ্ঞতার সঙ্গে শিক্ষার্থী তার নিজের অভিজ্ঞতার সম্পর্ক খুঁজে পাবে। সাহিত্য নির্বাচনের সময়ে এটাও বিবেচনায় রাখা হয়েছে যাতে বাংলা সাহিত্যের প্রতিনিধিত্বশীল লেখকদের সঙ্গে শিক্ষার্থীর পরিচয় ঘটে।

প্রমিত ভাষা শেখার সঙ্গে সাহিত্যের পাঠগুলো যাতে সাংঘর্ষিক না হয়, সেজন্য নির্বাচিত পাঠের কিছু কিছু ক্ষেত্রে শব্দরূপের পরিবর্তন করা হয়েছে এবং শ্রেণি-অনুযায়ী যোগ্যতার বিষয়টি বিবেচনায় নিয়ে কোনো কোনো পাঠ সংক্ষিপ্ত করা হয়েছে।

আমরা আশা করি, শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকের পাশাপাশি অন্যান্য পাঠ-উপকরণ এবং বিভিন্ন শ্রেণির মানুষের সহায়তা নিয়ে তাদের ভাষাদক্ষতা ও সাহিত্যজ্ঞান বাড়াতে পারবে। আগের শ্রেণিগুলোর মতো নবম শ্রেণির বইটিও অভিজ্ঞতাভিত্তিক শিক্ষা-কার্যক্রমের অংশ হিসেবে তৈরি করা হলো।

Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf | নবম-দশম/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf
Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf | নবম-দশম/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf

Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf

Class 9-10 Bangla Book 2024 pdf Download here

Class 9-10/Nine-Ten Bangla Book 2024 pdf | নবম-দশম/শ্রেণির বাংলা বই ২০২৪ pdf

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top