NTRCA UPDATE NEWS শিক্ষক নিবন্ধন থাকছে না | নিবন্ধন ছাড়া শিক্ষক নিয়োগ

এনটিআরসিএ এর আরেকটি নিউজে আপনাকে স্বাগতম। আসসালামু আলাইকুম আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। ইতিমধ্যে এনটিএসসি কর্তৃপক্ষের কাছে থেকে এনটিআরসিএ শিক্ষক নিয়োগের নতুন নিয়ম প্রকাশ করেছ। এখন থেকে শিক্ষক নিবন্ধন নিয়োগ প্রক্রিয়া ভিন্নভাবে হবে।

বর্তমানে নিবন্ধন ছাড়া শিক্ষক নিয়োগ প্রক্রিয়া চলমান করার জন্য এনটিআরসিএ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিচ্ছে।

NTRCA UPDATE NEWS শিক্ষক নিবন্ধন থাকছে না | নিবন্ধন ছাড়া শিক্ষক নিয়োগ

পূর্বের পদ্ধতিতে, বেসরকারি স্কুল, কলেজ, ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগ না হওয়ার সম্ভাবনা প্রকাশ করেছে এনটিআরসিএ কর্তৃপক্ষ । তবে, এখন শিক্ষা মন্ত্রণালয় নতুন নিয়ম আনেছে শিক্ষক নিয়োগের জন্য।

এবার শিক্ষক নিবন্ধন নিয়োগ প্রক্রিয়ায় একটু জটিলতা দেখা দিতে পারে বলে মনে হচ্ছে আমার। তবে আজকে আমরা এনটিআরসিএ শিক্ষক নিয়োগের প্রক্রিয়া এবং কি কি পরিবর্তন হতে পারে তা সম্পর্কে জানতে আমাদের এনটিআরসিএ নোটিশ ডট কম সাইট নিয়মিত ভিজিট করু। অলরেডি আমাদের সাইটে  শিক্ষক নিয়োগের প্রিয়া বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, গত ২০২৩ সালের ১২ ডিসেম্বরে এনটিআরসিএর জন্য নতুন আইন তৈরি করতে সভা হয়েছিল। এতে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান।

সূত্র অনুযায়ী, নতুন নিয়মে শিক্ষক নিয়োগে হবে না নিবন্ধন পরীক্ষা বিজ্ঞপ্তি প্রকাশের পর সরাসরি পরীক্ষার মাধ্যমে নিয়োগ হবে। এখানে থাকবে না বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষও (এনটিআরসিএ)।

এনটিআরসিএ বিলুপ্ত হবে এ নতুন আইনের সাথে, এবং এর পরিবর্তে ‘বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগ সুপারিশ কর্তৃপক্ষ’ নামে পিএসসি কর্মক্ষেত্রে একটি নির্বাহী বোর্ড গঠন করা হবে। এই প্রক্রিয়ায় দুই বছরের বেশি সময় লাগতে পারে। তবে, এটি কার্যকর হতে পর্যাপ্ত সময়ে পরিস্থিতির ভিত্তিতে এনটিআরসিএ দিয়ে শিক্ষক নিয়োগ হতে চলতে থাকবে।

এনটিআরসিএ ও শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, ২৮ মার্চ ২০১৫ তারিখে শিক্ষা মন্ত্রণালয়ে এনটিআরসিএ আইন, ২০০৫ সংশোধনের প্রস্তাব দেওয়া হয়। আইনটি সংশোধন শেষে মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হলে ৩০ শতাংশের বেশি সংশোধনী থাকায় নতুন আইন তৈরির নির্দেশনা দেওয়া হয়। এরপর ‘বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগ সুপারিশ কর্তৃপক্ষ’ নামে নতুন আইন তৈরির কাজ চলতে থাকবে। আশা করছে, এই নতুন আইন দ্বাদশ জাতীয় সংসদে পাস হতে পারে।

২০০৫ সাল থেকে এনটিআরসিএ নিবন্ধন সনদ দিয়েছে। তাতে প্রার্থীদের নিজস্ব ক্ষমতা ছিল শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটির হাতে শিক্ষক নিয়োগের ক্ষমতা থাকতে। কিন্তু, ৩০ ডিসেম্বর ২০১৫ তারিখে এনটিআরসিএকে সনদ দেওয়ার পাশাপাশি শিক্ষক নিয়োগের সুপারিশের ক্ষমতাও দেওয়া হয়।

বর্তমানে সারা দেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শূন্য পদের বিপরীতে এন্ট্রি লেভেলের শিক্ষক নিযোগ হওয়ার জন্য প্রার্থীদের প্রিলিমিনারি, লিখিত, এবং মৌখিক পরীক্ষায় অংশ নিয়ে নিবন্ধন সনদ নিতে হবে। এই সনদ দেওয়া হয় এনটিআরসিএর মাধ্যমে। এরপর নিয়োগের জন্য এনটিআরসিএ গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রার্থীদের কাছ থেকে আবেদন নিয়ে শূন্য পদের বিপরীতে শিক্ষক নিয়োগ হবে।

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন প্রস্তুতি মেট্রোরেল সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৪
সরকারি-বেসরকারি চাকরির প্রস্তুতি পদ্মা সেতু সম্পর্কে সাধারণ জ্ঞান ২০২৪
১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি সাধারণ জ্ঞান পর্ব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি পর্ব বিরাম চিহ্ন বা যতি চিহ্ন বা ছেদ চিহ্নের ব্যবহার

Check Also

এনটিআরসিএ বাতিল হচ্ছে, ‘বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগ সুপারিশ কর্তৃপক্ষ’

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নামে পরিচিত প্রতিষ্ঠানটি শীঘ্রই তার পরিচয় বদলাতে যাচ্ছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *