১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস pdf ২০২৪

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক ১৮তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার্থীদের স্বাগতম। আসসালামু আলাইকুম আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আজকে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধন এর লিখিত পরীক্ষার সিলেবাস সম্পর্কে আপনাদের বিস্তারিত ধারণা দেয়ার চেষ্টা করব। আজকের আলোচনায় স্পষ্ট ভাবে ফুটিয়ে তুলবো যে বিষয়গুলো সেগুলো হচ্ছে- স্কুল পর্যায় ২ সিলেবাস, স্কুল পর্যায় ২ সিলেবাস pdf, ১৮ তম শিক্ষক নিবন্ধন লিখিত পরীক্ষার সিলেবাস pdf, স্কুল পর্যায় ২ সিলেবাস ২০২৩, স্কুল পর্যায় ২ এর লিখিত পরীক্ষার সিলেবাস, স্কুল পর্যায় ২ এর বেতন, স্কুল পর্যায় ২ এর যোগ্যতা, স্কুল পর্যায় ২ সার্কুলার, ১৮ তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় ২ সিলেবাস, স্কুল পর্যায় ২ মানে কি, স্কুল পর্যায় ২ এর লিখিত পরীক্ষার প্রশ্ন ইত্যাদি।

স্কুল পর্যায় ২ সিলেবাস | স্কুল পর্যায় ২ সিলেবাস pdf

বেসরকারি শিক্ষক নিবন্ধন প্রক্রিয়ায় সবচেয়ে বেশি সংখ্যক প্রতিযোগিতা করে থাকে স্কুল পর্যায় – ২ এ। তবে স্কুল পর্যায় ২ সিলেবাস সম্পর্কে স্পষ্ট ধারণা থাকলে আপনি সহজেই স্কুল পর্যায়ে চাকরি নিতে পারবেন। সবচেয়ে বেশি সংখ্যক শুন্য পদ রয়েছে স্কুল পর্যায় ২ । তাই আপনি যদিস্কুল পর্যায় ২ সিলেবাস সম্পর্কে স্পষ্ট ধারণা রাখেন তাহলে সহজেই লিখিত পরীক্ষায় ভালো ফলাফল নিয়ে আসতে পারবেন।

স্কুল পর্যায় ২ বলতে বাংলাদেশে শিক্ষক নিয়োগের জন্য নির্ধারিত একটি পরীক্ষা বোঝায়। এই পরীক্ষা প্রাথমিক বিদ্যালয় ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক পদে নিয়োগের জন্য বাংলাদেশ ন্যাশনাল টেচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেশন অথরিটি (NTRCA) কর্তৃক আয়োজিত হয়।

স্কুল পর্যায় ২ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা সরকারি ও বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক পদে আবেদন করার যোগ্যতা অর্জন করে।

স্কুল পর্যায় ২ পরীক্ষার জন্য যোগ্যতার কিছু প্রধান শর্ত :

  • শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীর অবশ্যই ন্যূনতম স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা সমমান্য ডিগ্রি থাকতে হবে।
  • প্রশিক্ষণ: প্রার্থীর অবশ্যই NTRCA কর্তৃক অনুমোদিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে শিক্ষক প্রশিক্ষণ কোর্স (TTC) সম্পন্ন করতে হবে।
  • বয়স: প্রার্থীর বয়স অবশ্যই ১৮ বছরের বেশি এবং ৩৫ বছরের কম হতে হবে।

স্কুল পর্যায় ২ সিলেবাস ২০২৪ | স্কুল পর্যায় ২ এর লিখিত পরীক্ষার সিলেবাস

এনটিআরসিএ কর্তৃক স্কুল পর্যায়ে পরীক্ষা মূলত তিনটি পর্যায়ে সম্পন্ন হয়ে থাকে. প্রথম পর্যায়ে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে থাকে যেখানে এম সি কিউ পদ্ধতিতে 100 টি প্রশ্ন এর বিপরীতে ১০০ নম্বর এর জন্য পরীক্ষা নিয়ে থাকে. দ্বিতীয় ধাপে ১০০ নম্বরের বিষয়ভিত্তিক লিখিত পরীক্ষা নিয়ে থাকে এবং সর্বোপরি ফাইনালি শিক্ষক নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হয় যেখানে পাশ করতে পারলে তাকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ কর্তৃক সার্টিফিকেট প্রদান করা হয়.

স্কুল পর্যায় পরীক্ষামূলত তিনটি ধাপেই হয়ে থাকে. প্রথম ধাপে প্রিলিমিনারি এবং দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষা এবং তৃতীয় ধাপে ভাইভা পরীক্ষা.

তবে অবশ্যই প্রিলিমিনারি পাস করলে লিখিত পরীক্ষার জন্য যোগ্যতা অর্জন করবেন এবং লিখিত পরীক্ষায় পাশ করলে ভাইভা পরীক্ষার জন্য যোগ্যতা অর্জন করবেন. অর্থাৎ আপনাকে অবশ্যই প্রতিটি স্টেপে পাস করতে হবে. চলুন নিম্নে থেকে স্কুল পর্যায়ে এর বেতন ও যোগ্যতা সমূহ জেনে নেই.

স্কুল পর্যায় ২ এর বেতন

স্কুল পর্যায়-২: জুনিয়র শিক্ষক (বাংলা ও ইংরেজি বিষয়ে), বা জুনিয়র মৌলভি, জুনিয়র কারি ইবতেদায়ি মাদ্রাসার জন্য। এইচএসসি পাস করেই এই পদে আবেদন করা যায়। বেতন গ্রেড ১৬তম। অর্থাৎ, চাকরির শুরুতে বেসিক বেতন পাবেন ৯,৩০০ টাকা।

শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির প্রশ্ন প্রতিটি ক্যাটাগরির জন্য একই রকম হয়। অর্থাৎ, কলেজ পর্যায়ের সবার জন্য একই প্রশ্ন, স্কুল পর্যায়ের সবার জন্য একই প্রশ্ন ও স্কুল পর্যায়-২-এর সবার জন্য একই প্রশ্ন।

এই ক্ষেত্রে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান ও গণিত ২৫টি করে মোট ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন হবে। সময় ১ ঘণ্টা। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর করে পাবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ করে কাটা যাবে প্রাপ্ত নম্বর থেকে। প্রিলিতে পাস হলো ১০০ নম্বরের মধ্যে ৪০ শতাংশ, অর্থাৎ ৪০ নম্বর পেলেই প্রিলিমিনারি পাস।

স্কুল পর্যায় ২ এর যোগ্যতা

স্কুল পর্যায় ২ পরীক্ষার জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতা:

  • প্রার্থীর অবশ্যই ন্যূনতম স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা সমমান্য ডিগ্রি থাকতে হবে।
  • ডিগ্রিটি যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে হতে পারে।
  • প্রার্থীর বয়স অবশ্যই ১৮ বছরের বেশি এবং ৩৫ বছরের কম হতে হবে।
  • প্রার্থীর বাংলাদেশের নাগরিক হতে হবে।
  • শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।
  • কোন অপরাধে দণ্ডিত হতে পারবেন না।

স্কুল পর্যায় ২ সার্কুলার

স্কুল পর্যায় ২ সার্কুলার: শিক্ষক নিয়োগের জন্য গুরুত্বপূর্ণ তথ্য: বাংলাদেশ ন্যাশনাল টেচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেশন অথরিটি (NTRCA) নিয়মিতভাবে স্কুল পর্যায় ২ পরীক্ষার মাধ্যমে সরকারি ও বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ করে। এই ব্লগ পোস্টে, আমরা স্কুল পর্যায় ২ পরীক্ষা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করবো, যা শিক্ষক হতে আগ্রহী প্রার্থীদের জন্য সহায়ক হবে। এখান এ স্কুল পর্যায় ২ সার্কুলার দেখুন।

১৮ তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় ২ সিলেবাস

আপনারা অনেকেই ১৮তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায়ে সিলেবাস সম্পর্কে জানতে চেয়েছেন এবং সিলেবাস পিডিএফ আকারে চেয়েছিলেন? তো তাদের উদ্দেশ্যে আজকে আর্টিকেলে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার স্কুল পর্যায়ে এর সিলেবাস সম্পর্কে আলোচনা করেছি। এবং আপনি যদি ১৮ তম শিক্ষক নিবন্ধন স্কুল পর্যায় ২ সিলেবাস সম্পর্কে জানতে চান এখানে ক্লিক করুন।

স্কুল পর্যায় ২ মানে কি

স্কুল পর্যায় ২ বলতে বেসরকারি স্কুলের শিক্ষক নিয়োগ পরীক্ষার দ্বিতীয় ধাপকে বোঝায়। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা জুনিয়র শিক্ষক (বাংলা ও ইংরেজি বিষয়ে), জুনিয়র মৌলভী, জুনিয়র কারি, এবং ইবতেদায়ি মাদ্রাসার শিক্ষক পদে নিয়োগের জন্য যোগ্য হন।

স্কুল পর্যায় ২ পরীক্ষার জন্য যোগ্যতা:

ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা: স্নাতক (সম্মান)
বিষয়: বাংলা, ইংরেজি, ইসলামের জ্ঞান, সাধারণ জ্ঞান
বয়স: ১৮ থেকে ৩০ বছর (শর্তসাপেক্ষে)

স্কুল পর্যায় ২ পরীক্ষার সিলেবাস:

বাংলা: বাংলা ভাষা ও সাহিত্য, ব্যাকরণ, রচনা
ইংরেজি: ইংরেজি ভাষা ও সাহিত্য, ব্যাকরণ, অনুবাদ
ইসলামের জ্ঞান: কুরআন, হাদিস, ফিকহ, তাসawwuf
সাধারণ জ্ঞান: বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়, বিজ্ঞান, ইতিহাস, ভূগোল

স্কুল পর্যায় ২ পরীক্ষার আবেদন:

অনলাইনে এনটিআরসিএ-এর ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যায়।
আবেদনের সময় প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করতে হয়।
আবেদনের জন্য নির্ধারিত ফি প্রদান করতে হয়।

স্কুল পর্যায় ২ পরীক্ষার ফলাফল:

পরীক্ষার ফলাফল এনটিআরসিএ-এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
উত্তীর্ণ প্রার্থীদের পরবর্তী ধাপে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

স্কুল পর্যায় ২ এর লিখিত পরীক্ষার প্রশ্ন

১৮ তম শিক্ষক নিবন্ধন জুনিয়র শিক্ষক পদের লিখিত পরীক্ষার প্রশ্ন ২০২৪। ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার লিখিত পরীক্ষা আজকে একযোগে সারাদেশে অনুষ্ঠিত হয়েছে। লিখিত পরীক্ষার আজকে জুনিয়র শিক্ষক সাধারণ অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাটি সময় ছিল তিন ঘন্টা। পূর্ণমান ছিল ১০০ এবং প্রশ্ন হয়েছিল বাংলা এবং ইংরেজি বেসিক এর উপর। ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আজকে স্কুল-২ অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষাটি সারাদেশে একযোগে ০৯ টা থেকে ১২ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষার পূর্ণমান ছিল ১০০এবং সময় ছিল ০৩ ঘন্টা।

 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে
 শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে

শিক্ষক নিবন্ধন পরীক্ষার সকল প্রশ্ন দেখুন এখানে

১৯ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top