১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি ২০২৪

সম্মানিত চাকরিপ্রার্থী আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আপনারা অনেকেই ইনবক্সে জানতে চেয়েছেন  কিভাবে ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভালো রেজাল্ট বা প্রথমবার এই টিকতে পারবেন। তাই সবার উদ্দেশ্যে আজকে লিখতে বসে গেলাম। আপনি যদি ১৮তম শিক্ষক নিবন্ধন মিঠাই প্রথমবারেই প্রিলিমিনারিতে পাস করতে চান তাহলে আজকের ব্লক টি পড়ে নিন।

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি ২০২৪

এনটিআরসিএ মূলত এটি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি একটি বেসরকারি সংস্থা যা এন টি আর সি এ কর্তৃপক্ষ পরিচালনা করে থাকে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও এনটিআরসিএ মূলত সারা বাংলাদেশের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শিক্ষক নিয়োগের কাজ করে। আর বেসরকারি শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে ১৮ তম শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে এনটিআরসি এ কর্তৃপক্ষ।

বিগত দিনে 18 তম শিক্ষক নিয়োগের সার্কুলার প্রকাশ করা হয়েছে। এবং আমাদের এনটিআরসিএ নোটিশ ওয়েবসাইটে এনটিআরসিএ এর ১৮তম শিক্ষক নিয়োগের আবেদন করার নিয়ম এবং আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছ। আপনি যদি ১৮তম শিক্ষক নিবন্ধনের সার্কুলার না দেখে থাকেন তাহলে আমাদের পূর্বের পোস্টটি পড়ে আসুন ।

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি ২০২৪

18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় প্রথমে পাস করতে হলে আপনাকে কিছু কৌশল এবং টেকনিক অবলম্বন করে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। টেকনিক ফলো না করে বিস্তারিত পরেও পরীক্ষায় ভালো রেজাল্ট করতে পারবেন না অর্থাৎ পরীক্ষায় পাস করতে পারবেন না। আর প্রথমবার পরীক্ষাই যাতে পাস করতে পারেন সেই উদ্দেশ্যে আমরা প্রতিনিয়ত আপনাদের জন্য পোস্ট করে যাব। এখানে আপনি ১৮তম শিক্ষক নিবন্ধন এর পূর্ণাঙ্গ প্রস্তুতি সম্পন্ন করতে পারবেন।

আরও পড়ুন

আজকের প্রকাশিত এনটিআরসিএ নোটিশ

Ntrca update news সর্বশেষ কি

এনটিআরসিএ আপডেট নিউজ

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি

১৮শ শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য প্রস্তুতির টিপস

চাকরির পরীক্ষায় সফলতা পেতে নিজেকে আত্মবিশ্বাসী রাখা খুব জরুরি। এই পরীক্ষায় লাখো প্রার্থী আবেদন করলেও আসল প্রতিযোগীর সংখ্যা অনেক কম।

১) শিক্ষক নিবন্ধনের পূর্ববর্তী বছরের প্রশ্নব্যাংক থেকে প্রথমেই প্যাটার্ণ বোঝার চেষ্টা করুন। এরপর প্রশ্ন থেকে গুরুত্বপূর্ণ টপিক গুলি লিস্ট করতে পারেন। এই গুরুত্বপূর্ণ টপিকগুলি বারবার পড়ে নিজের প্রয়োজনে নিতে চেষ্টা করুন।

২) বিগত বছরের বিসিএস প্রিলির প্রশ্নের সহ সমাধান ভালো করে পড়ুন। কারণ বিসিএস প্রিলির প্রশ্ন থেকেও অনেকবার প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রশ্ন আসে।

৩) প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্নব্যাংক এবং অন্য যেকোনো জব সলিউশন প্র্যাকটিস করুন।

৪) শিক্ষক নিবন্ধন পরীক্ষার সিলেবাসটি ভালোভাবে পরীক্ষা করুন, বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান বিষয়গুলি মোকাবিলার দিকে মনোনিবেশ করুন।

৫) বিষয়ভিত্তিক এবং পূর্ণ মডেল টেস্ট দিয়ে নিজেকে নিজেকে যাচাই করুন। এই প্র্যাকটিস আপনার উন্নতি ট্র্যাক করতে সাহায্য করবে।

১৮ তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি নিতে যেভাবে পড়বেন

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য পড়াশোনা করার জন্য আপনি একটি আয়ত্তের মাধ্যমে আপনার রুটিন তৈরি করতে পারেন। অনেকেই সমস্যায় পড়ে যায় প্রতি দিন কোনও টপিক পড়বেন কিভাবে এবং কোনও ভাবে পূর্ণ সিলেবাস শেষ করবেন তা নিয়ে। নিজের সুবিধার জন্য, আমরা NTRCA পরীক্ষার সিলেবাস এনালাইসিস করে টপিকভিত্তিক একটি রুটিন তৈরি করেছি। এই রুটিন মেনে চলতে প্রতি দিন আপনি দেখতে পাবেন যে, ২ মাসের মধ্যেই আপনি সিলেবাস পূর্ণ করতে পারবেন। পড়াশোনার পাশাপাশি, পরীক্ষা দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষা না দেওয়া ছাড়া, নিজেকে যাচাই করতে পারবেন না।

ইংরেজি

  • দিন ১: নাম, সর্বনাম, সংযোজক, ক্রিয়া
  • দিন ৬: বিশেষণ, ক্রিয়াবিশেষণ, বিস্মিতি
  • দিন ১৬: ক্রিয়া, ক্রিয়াপদ, কাল
  • দিন ২৬: সংখ্যা, লিঙ্গ, বিশেষণ ব্যবহার
  • দিন ৩৭: বাক্য পরিবর্তন (ডিগ্রি, কাঠামো, বর্ণনা)

বাংলা

  • দিন ২: সন্ধি বিচ্ছেদ, পারিভাষিক শব্দ, লিঙ্গ পরিবর্তন
  • দিন ৭: সমার্থক ও বিপরীতার্থক শব্দ, ণত্ব-ষত্ব বিধান
  • দিন ১৭: ভুল সংশোধন বা শুদ্ধকরণ, প্রয়োগ-অপপ্রয়োগ, বানান
  • দিন ২৭: বাগধারা ও বাগবিধি, বাক্য সংকোচন, শব্দ
  • দিন ৪৬: বাংলা সাহিত্যের পঞ্চপাণ্ডব, সম সাময়িক গুরুত্বপূর্ণ লেখক

গণিত

  • দিন ৩: গড়, শতকরা, অনুপাত-সমানুপাত
  • দিন ৮: ল.সা.গু, গ.সা.গু, লাভ-ক্ষতি, বাস্তব সংখ্যা
  • দিন ১৮: উৎপাদক, বীজগাণিতিক সূত্র গঠন ও প্রয়োগ
  • দিন ৩৪: বর্গ ও ঘনসম্বলিত সূত্রাবলী ও প্রয়োগ, সূচক ও লগারিদমের সূত্র ও প্রয়োগ
  • দিন ৩৯: রেখা ও কোণ, ত্রিভুজ ক্ষেত্রফল ও সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম ও প্রয়োগ

সাধারণ জ্ঞান

  • দিন ৪: বাংলাদেশের ইতিহাস (শাসনামল-প্রাচীন যুগ, মধ্য যুগ, মুসলিম শাসন)
  • দিন ৯: বাংলাদেশের ইতিহাস (ইস্ট ইন্ডিয়া, ব্রিটিশ শাসন, পাকিস্তান শাসন)
  • দিন ১৪: ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ
  • দিন ১৯: ১৯৭০ থেকে বর্তমান, অভ্যুদয়, বঙ্গবন্ধু
  • দিন ২৪: জাতিসংঘ, আঞ্চলিক ও অর্থনৈতিক সংস্থা, রাজনৈতিক সংস্থা
  • দিন ৩০: আন্তর্জাতিক দিবস, পরিবেশ বিষয়ক ইস্যু ও সংস্থা
  • দিন ৪৪: বাংলাদেশ ও আন্তর্জাতিক পুরস্কার ও সম্মাননা, খেলাধুলা, সাম্প্রতিক ঘটনা ইত্যাদি
 

শিক্ষক নিবন্ধনের জন্য যে সকল বইগুলো পড়তে পারেন

১৮তম শিক্ষক নিবন্ধন প্রস্তুতি বাংলা

খুব নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা অংশের জন্য ২৫ টি প্রশ্ন করা হয়ে থাকে। বাংলা অংশের সাহিত্য অংশ থেকে সবচেয়ে কম প্রশ্ন করা হয়ে থাকে এবং যেকোন অংশ থেকে বাকি প্রশ্নগুলো করা হয়ে থাকে। বাংলা পোস্তির জন্য আপনি নবম- দশম শ্রেণীর বাংলা দ্বিতীয় পত্র বইটি পড়তে পারেন । এছাড়া অগ্রদূত প্রকাশনীর বাংলা দ্বিতীয় পত্র বইটি পড়তে পারেন।

ইংরেজি

ইংরেজি পাঠ্যক্রমটি ভাষার মৌলিক বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করে, যেমন নাম, সর্বনাম, সংযোজক, ক্রিয়া, বিশেষণ, ক্রিয়াবিশেষণ, অব্যয়, এবং বাক্যাংশ। এটি ইংরেজি ভাষার ব্যবহারিক দিকগুলিও অন্তর্ভুক্ত করে, যেমন বানান, ব্যাকরণ, এবং শব্দভান্ডার।

বাংলা

বাংলা পাঠ্যক্রমটি ভাষার মৌলিক বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করে, যেমন সন্ধি বিচ্ছেদ, পারিভাষিক শব্দ, লিঙ্গ পরিবর্তন, সমার্থক ও বিপরীতার্থক শব্দ, ণত্ব-ষত্ব বিধান, বাগধারা ও বাগবিধি, এবং শব্দের উৎপত্তি। এটি বাংলা ভাষার ব্যবহারিক দিকগুলিও অন্তর্ভুক্ত করে, যেমন বানান, ব্যাকরণ, এবং শব্দভান্ডার।

আরও পড়ুন

আজকের প্রকাশিত এনটিআরসিএ নোটিশ

Ntrca update news সর্বশেষ কি

এনটিআরসিএ আপডেট নিউজ

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি

গণিত

গণিত পাঠ্যক্রমটি সংখ্যা, পরিমাপ, বীজগণিত, এবং ত্রিকোণমিতিকে অন্তর্ভুক্ত করে। এটি বাস্তব জগতের সমস্যাগুলি সমাধান করার জন্য গণিতের ব্যবহারও অন্তর্ভুক্ত করে।

সাধারণ জ্ঞান

সাধারণ জ্ঞান পাঠ্যক্রমটি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি, এবং ভূগোলকে অন্তর্ভুক্ত করে। এটি বিশ্বের অন্যান্য দেশের সম্পর্কেও তথ্য প্রদান করে।

শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ তথ্য দেখুন

শিক্ষক নিবন্ধন ফলাফল দেখুন এখানে

সকল শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্নের সমাধান দেখুন

How to Check the NTRCA Written Result?

How to check NTRCA Preliminary Result?

বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি 2024

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top