১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf

১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf: আপনারা যারা ১৮ তম শিক্ষক নিবন্ধন গায়ত পিডিএফ আকারে সন্ধান করছেন তাদের জন্য আজকের আর্টিকেলটি. এখানে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার জন্য নিবন্ধন গাইড পিডিএফ আকারে আপনাদের মাঝে তুলে ধরা হবে। চলুন নিম্ন থেকে 18 তম শিক্ষক নিবন্ধন গাইড দেখে নেই।

বর্তমান বাজারে 18 তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য বিভিন্ন প্রকাশনীর নিবন্ধন গাইড রয়েছে। তবে আপনি যদি বাজে কোম্পানির অর্থাৎ ভালো প্রকাশনী বই না পড়ে থাকেন তাহলে পরীক্ষায় কমন পড়ার সম্ভাবনা অনেক কম। তাই আমাদের উদ্দেশ্য থাকবে সবচেয়ে ভালো প্রকাশনীর শিক্ষক নিবন্ধন গাইডগুলো অনুসরণ করা।

আমরা আপনাদের মাঝে শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য সবচেয়ে ভালো প্রকাশনীর এবং বিগত নিবন্ধন পরীক্ষায় সর্বোচ্চ কমন পড়া গুলো আপনাকে মাঝে তুলে ধরার চেষ্টা করব।

১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf free download

আপনার চাইলে ১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড পিডিএফ ফ্রী ডাউনলোড করতে পারবেন। অনেকে আর্থিক সমস্যার কারণে অথবা টাকা না থাকার কারণে বই কিনতে পারেন না অথবা হাতের নাগালে বই খুঁজে পান না? তো তাদের উদ্দেশ্যে ১৮তম শিক্ষক নিবন্ধন গাইড পিডিএফ আকারে আপনারা ফ্রিতে ডাউনলোড করে নিতে পারেন।

আমাদের এনটিআরসি নোটিশ ডটকম আপনাদের শিক্ষক নিবন্ধন পরীক্ষার যাবতীয় তথ্য খবরাখবর সরবরাহ করে থাকে। তাই আপনি যদি শিক্ষক নিবন্ধন সম্পর্কিত বিভিন্ন তথ্য সবার আগে পেতে চান তাহলে আমাদের সাইটটি নিয়মিত ভিজিট করুন।

১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড pdf download

আপনি কি ১৮তম শিক্ষক নিবন্ধন গাইড পিডিএফ ডাউনলোড করতে চান? যদি তাই হয় তাহলে সঠিক জায়গায় এসেছেন। এখানে আমরা ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার জন্য গাইড বই এবং শিক্ষক নিবন্ধন সহজে খুব কম সময়ে প্রস্তুতির জন্য শিক্ষক নিবন্ধন শর্ট সাজেশন দিয়েছি।

১৮ তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার জন্য এনটিআরসিএ প্রিপারেশন ক্যাটাগরিতে সকল শিক্ষক নিবন্ধন সাজেশন দেয়া রয়েছে।

দিকদর্শন শিক্ষক নিবন্ধন গাইড pdf download

১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড প্রফেসর

শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রস্ততির জন্য গাইড হলো প্রফেসর এর মাধ্যমে বিভিন্ন সমাধান পাওয়া যায়, ১৮ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্টকাট চূড়ান্ত সাজেশন। স্কুল,স্কুল-২,কলেজ পর্যায়ের জন্য। ১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড প্রফেসর।

১৮ তম শিক্ষক নিবন্ধন গাইড প্রফেসর

বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, দাখিল মাদরাসা এবং কারিগরি/ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, মৌলবি ও ট্রেড ইন্সট্রাক্টর পদে নিবন্ধনের জন্য NTRCA-এর নতুন নীতিমালা ও MCQ পরীক্ষা-পদ্ধতির আলোকে প্রণীত

১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪ প্রফেসর’স বেসরকারি শিক্ষক নিবন্ধন সহায়িকা প্রিলিমিনারি

NTRCA’র সর্বশেষ সিলেবাস ও প্রশ্ন পর্যালোচনায় ৫০ সেট MCQ মডেল টেস্ট

১ম-১৭তম শিক্ষক নিবন্ধন প্রিলি. পরীক্ষার ব্যাখ্যাসহ প্রশ্ন সমাধান

১৩ম-১৬তম লিখিত পরীক্ষার প্রশ্ন সংযোজন প্রতিটি অধ্যায়ে ব্যাখ্যাসহ বিগত বছরের প্রশ্নোত্তর,

নির্বাচিত MCQ ও Self Test
দেশ-বিদেশের সাম্প্রতিক তথ্যাবলি নানাভাবে উপস্থাপন সাধারণ ও বিষয়ভিত্তিক নমুনা ভাইভা সংযোজন

সম্পাদনায় প্রফেসর’স সম্পাদনা পরিষদ

এনটিআরসিএ সর্বশেষ নিউজ দেখুন

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

এনটিআরসিএ শিক্ষক সংকট ২০২৪

NTRCA  ৫ম গণবিজ্ঞপ্তি- ২০২৪ অনলাইন আবেদন করুন

Ntrca teletalk com bd 5th gonobiggopti pdf

শিক্ষক নিবন্ধন ৫ম গণবিজ্ঞপ্তি সম্পর্কে যা বললেন

Ntrca Latest News info

Ntrca ৫ম গণ বিজ্ঞপ্তিতে ৯৬,৭৩৬ জন এর মতো শিক্ষক শিক্ষিকা নিয়োগ বিজ্ঞপ্তি

৫ম বিজ্ঞপ্তিতে যারা আবেদন করতে পারবেন না

এন টি আর সি এ শিক্ষক নিয়োগের ই-রেজিস্ট্রেশন

এনটিআরসিএ সর্বশেষ খবর

১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৪

শিক্ষক নিবন্ধনের আসন্ন প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রস্তুতি চলছে। ১৯ তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা ১৫ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে। স্কুল ও স্কুল লেভেল-২ পরীক্ষা সকালে এবং কলেজ পর্যায়ের পরীক্ষা বিকেলে অনুষ্ঠিত হবে। এমপিও নীতি অনুযায়ী এখন থেকে চাকরি প্রত্যাশীদের বিষয়ভিত্তিক না হয়ে ডাকযোগে নিবন্ধন করা হবে। সারা দেশে বেসরকারি স্কুল, মাদ্রাসা, কারিগরি স্কুল ও কলেজে শিক্ষকতাকে স্বপ্নের চাকরি হিসেবে নিতে হলে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) থেকে শিক্ষক নিবন্ধন পরীক্ষার সার্টিফিকেট থাকতে হবে।

এনটিআরসিএ দেশের প্রায় ৩৫ হাজার এমপিওভুক্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে স্কুল, স্কুল-২ ও কলেজ পর্যায়ে শিক্ষক নিবন্ধনের মাধ্যমে শূন্য পদে শিক্ষক নিয়োগ দেয়। শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশগ্রহণের জন্য কমপক্ষে স্নাতক পাস আবশ্যক। পরীক্ষা তিনটি ধাপে পরিচালিত হয়-প্রিলিমিনারি, লিখিত, ভাইভা। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, ১৯তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষার্থী ১৮ লাখেরও বেশি। তাই এবারের প্রতিযোগিতা হবে চরম প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ! শুরুতে ১০০ নম্বরের প্রিলিমিনারি বা বাছাই পরীক্ষা নেওয়া হবে। আপনি যদি বাছাই পরীক্ষায় 40% নম্বর পান তবে আপনি পাস করেছেন বলে বিবেচিত হবে যার অর্থ আপনি লিখিত পরীক্ষার জন্য টিকিট পাবেন। লিখিত পরীক্ষার নম্বরের ভিত্তিতে প্রার্থীদের মৌখিক পরীক্ষা অনুসরণ করা হবে।

অল্প সময়ের মধ্যে ১৯ তম প্রিলিমিনারির সম্পূর্ণ প্রস্তুতি

প্রিলিমিনারি পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান- চারটি বিষয়ে মোট ২৫টি করে ১০০টি এমসিকিউ প্রশ্ন থাকবে। পরীক্ষার সময়কাল এক ঘন্টা। স্কুল এবং স্কুল-২ স্তরের পরীক্ষা একই দিনে একই সময়ে অনুষ্ঠিত হয়। কলেজ পর্যায়ের পরীক্ষা সাধারণত স্কুল পরীক্ষার পরের দিন অনুষ্ঠিত হয়। প্রতিটি সঠিক উত্তরের জন্য 1 মার্ক করুন। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে। শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রিলিমিনারির জন্য পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুতির জন্য অল্প সময়ের মধ্যে বিষয়ভিত্তিক (4টি বিষয়) প্রস্তুত করা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলা (25 মার্কস)

স্কুল, স্কুল-২ এবং কলেজ পর্যায়ে বাংলায় বিষয়টি মোটামুটি একই। ফ্যাক্টর এবং বিভক্তি, বিচ্ছিন্নতা, ভুল সংশোধন বা সংশোধন, ব্যাকরণ এবং বিরাম চিহ্ন, ইডিয়মস এবং ইডিয়মস, কনজেকশন এবং অ্যাফিক্স, সঠিক অনুবাদ, লিঙ্গ পরিবর্তন, প্রতিশব্দ এবং বিপরীতার্থক শব্দ, বাক্য সংকোচন প্রধানত স্কুল এবং স্কুল-II এর জন্য। কলেজ স্তরে স্কুল এবং স্কুল-II বিষয়গুলির সাথে ব্যবহারিক অপরিহার্য বিষয়গুলি (বিরামচিহ্ন, বাগধারা, সংযোজন, কারক, সমাস, ব্যবচ্ছেদ, প্রত্যয়) অনুশীলন করা উচিত। মনে রাখতে হবে বাংলা সাহিত্য বিভাগ থেকে কোনো প্রশ্ন থাকবে না। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের পুরানো বই (9ম-দশম) একটি সহায়ক বই হিসেবে ‘বাংলা ভাষা ব্যাকরণ’ অনুশীলন করলে পরীক্ষায় ভালো নম্বর পেতে সাহায্য করবে।

ইংরেজি (নং 25)

প্রিলিম স্কুল, স্কুল-২ এবং কলেজ পর্যায়ে ইংরেজি বিষয়ের সিলেবাস একই। ইংরেজি সিলেবাস মূলত ব্যাকরণের উপর ভিত্তি করে। এই অংশে রচনার ত্রুটি, বক্তব্যের অংশগুলির পরিবর্তন, উপযুক্ত অব্যয় দিয়ে শূন্যস্থান পূরণ করুন, নিবন্ধের ব্যবহার, ক্রিয়াপদের ব্যবহার, বাংলা থেকে ইংরেজিতে যথাযথ অনুবাদ সনাক্ত করুন, গল্প, নিবন্ধ, বাক্যের রূপান্তর, প্রতিশব্দ এবং বিপরীতার্থক শব্দ থেকে উপযুক্ত শিরোনাম সনাক্ত করুন। , বাক্য, ইডিয়ম এবং বাক্যাংশ সম্পূর্ণ করা থেকে প্রশ্ন আসবে। সহায়ক বই হিসেবে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণীর ইংরেজি ২য় পত্রের ব্যাকরণ বই (আগের পাঠ্যক্রম) বিষয়গুলো অনুশীলন করে ভালো ফলাফল করা যায়।

গণিত (নং 25)

স্কুল, স্কুল-২ এবং কলেজ পর্যায়ে গণিতের সিলেবাস প্রায় একই। গণিতে তিনটি বিভাগ (পাটিগণিত, বীজগণিত এবং জ্যামিতি) থেকে প্রশ্ন করা হয়। পাটি গণিতে গড়, ল্যাসো, গাউসাগো, একক নিয়ম, শতাংশ, সুদ, লাভ-ক্ষতির অনুপাত-অনুপাত থেকে প্রশ্ন করা হয়। বীজগণিতে, প্রশ্নগুলি আসে সূত্র এবং অ্যাপ্লিকেশন থেকে যার মধ্যে ফ্যাক্টর, বর্গ এবং ঘনক, গাউস, ব্যবহারিক সমস্যা সমাধানে বীজগাণিতিক সূত্রের প্রণয়ন এবং প্রয়োগ, সূচক এবং লগারিদমের সূত্র এবং প্রয়োগ।

জ্যামিতিতে, রেখা, কোণ, ত্রিভুজ, চতুর্ভুজ, ক্ষেত্র এবং বৃত্ত সম্পর্কিত সাধারণ ধারণা, নিয়ম এবং প্রয়োগ থেকে প্রশ্ন করা হয়। উল্লিখিত বিষয় ছাড়াও, কলেজের জন্য প্রশ্নগুলি আলাদাভাবে পরিধি এবং ত্রিকোণমিতির সাধারণ ধারণা থেকে আসে। অনুশীলনের জন্য, জাতীয় পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ডের পূর্ববর্তী 6 ম-9ম শ্রেণীর গণিত বইগুলি সবচেয়ে সহায়ক হবে।

সাধারণ জ্ঞান (নং 25)

সাধারণ জ্ঞানে স্কুল, স্কুল-২ এবং কলেজ স্তরের সিলেবাস একই। সাধারণ জ্ঞান তিনটি অংশ নিয়ে গঠিত। 1. বাংলাদেশ সম্পর্কিত বিষয় 2. আন্তর্জাতিক বিষয়াবলী এবং কারেন্ট অ্যাফেয়ার্স 3. বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ এবং রোগ সম্পর্কে প্রাথমিক জ্ঞান।

বাংলাদেশের সাথে সম্পর্কিত বিষয়ের মধ্যে রয়েছে ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, সভ্যতা, সংস্কৃতি, বাংলাদেশের ভূগোল,

বাংলাদেশে ভাষা আন্দোলনের বিষয় বাংলাদেশ, সভ্যতা, সম্পর্কিত সংস্কৃতি, রাজনীতি, ভূগোল, জলবায়ু, পরিবেশ, ন্যায়বিচার, রাজনীতি, শক্তি (, কৃষি, শিল্প, জল), যোগাযোগ ব্যবস্থা, পরিবেশ জীবন, সমস্যা, জনসংখ্যার রাজনীতি, রাষ্ট্রীয় নাগরিকত্ব, সরকার এবং নাগরিক, নাগরিক এবং ব্যক্তিগত লক্ষ্য, ব্যাখ্যা, আলোচনা (অর্থনৈতিক, সামাজিক এবং শিক্ষা), বাস্তবায়ন, আন্তর্জাতিক সম্পর্ক, মানব সম্পদ উন্নয়ন, বিশ্ব ভূগোল, জলবায়ু পরিবর্তন এবং দারিদ্র্য, পুনর্নবীকরণযোগ্য শক্তি, জাতীয়, জোট এবং অর্থনৈতিক সংস্থা। , সম্মান এবং সম্মান অন্তর্ভুক্ত.

আন্তর্জাতিক বিষয়, আন্তর্জাতিক বিষয় এবং আন্তর্জাতিক বিভাগের মধ্যে সংশ্লিষ্ট বিষয় থেকে প্রশ্ন করা হয়। অন্যদিকে, বিজ্ঞান, প্রযুক্তি, পরিবেশ ও রোগ-সংক্রান্ত সাংস্কৃতিক বিভাগ থেকে স্বাস্থ্য, চিকিৎসা, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি, দৈনিক বিজ্ঞান (উপাদান, বিজ্ঞান ও জীবন বিজ্ঞান), সাধারণ রোগ-ব্যাক এবং পরিবেশ বিজ্ঞান বিষয় নির্ধারণ করা হবে। পুরাতন কুলাম ক্লাস 6ম থেকে 9ম বাংলাদেশ এবং বিশ্ব পরিচিতি, বিজ্ঞান এবং পাঠ্যগুলি সহায়ক বই হিসাবে উল্লেখ করা যেতে পারে।

প্রিলিমিনারি কিন্তু পরীক্ষার প্রথম পর্যবেক্ষণের জন্য নয়! সিলেকশন টেস্ট প্রিলিমিনারি মার্কস অন্যান্য উপায়ে (লিখিত ও ভাইভা) যোগ করা হয়নি। টপিক ধরে রাখতে যতটা সম্ভব পড়লে সহজেই (৪০ শতাংশ নম্বর) পাস করুন।

আমি অভিজ্ঞতা থেকে বলতে পারি যে সমস্ত গীর্জা টপিক পড়ে না! যে বিষয় খুব বেশি মনে হবে তা বিবেচনা করা হবে না। কেন পাস নম্বর ৪০ শতাংশ। অন্য বিষয়ে কম উত্তর দেওয়ার চেষ্টা করার চেয়ে সেই বিষয়ে বেশি উত্তর দেওয়া বুদ্ধিমানের কাজ। যারা ১ম ও ২য় সরকারি চাকরির প্রাথমিক সিদ্ধান্ত নিচ্ছেন, তাদের জন্য বিকল্প হিসেবে শিক্ষকতা জনগণের ভয়ে চালক নয়।

কারণ আপনার ব্যর্থতা সহজেই প্রিলিমিনারি পাস করবে। তবে স্ব-ফর্ম মডেলের মাধ্যমে শিক্ষার্থীরা পরীক্ষায় উপকৃত হবে। সমস্ত বিসিএস সক্রিয় পূর্ববর্তী বছরের প্রাথমিক প্রশ্ন, সমস্ত শিক্ষক পোর্টাল (সকল পর্যায়) ঋণের প্রাথমিক প্রশ্ন, স্বাগতম হেল্পার ‘জব সলিউশন’ 5 থেকে 7 সদস্যের ডিউটি লুভ পোর্টালান পরীক্ষা এবং পোস্টের জন্য 40% এর বেশি প্রশ্ন কমানো যেতে পারে। আশা করা যাক. প্রতিটি কারেন্ট অ্যাফেয়ার্স বা পাওবলি এবং খবরের কাগজে নজর রাখতে হবে। এছাড়াও, চাকুরীর সুরক্ষার অধিকার হল একটি সেট (বাংলা ইংরেজি, গণ ও সাধারণ, মার্কস পাওয়া যায় নির্দিষ্ট বিষয়গুলি বই থেকে যা মনে রাখতে সাহায্য করে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top