স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট

স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার জাতীয়করণের দাবিতে অবস্থান ধর্মঘট

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত ‘বৈষ্যমের স্বীকার’ সকল স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসার জাতীয়করণের দাবিতে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি ৬ষ্ঠ দিনের মতো অবস্থান ধর্মঘট পালন করছে।

শনিবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কাজী মোখলেছুর রহমানের সভাপতিত্বে এই ধর্মঘট অনুষ্ঠিত হয়। বক্তারা দাবি করেন, ১৯৭৮ সালের অডিনেন্স ১৭ (২) ধারা অনুযায়ী মাদরাসা শিক্ষা বোর্ডের শর্ত পূরণ সাপেক্ষে রেজিস্ট্রেশন প্রাপ্ত এই মাদরাসাগুলো এখনও জাতীয়করণ থেকে বঞ্চিত।

ধর্মঘটে বক্তারা উল্লেখ করেন, ১৯৯৪ সালে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক ও স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদের বেতন ৫০০ টাকা নির্ধারণ করা হয়। তবে, পরবর্তীতে ধাপে ধাপে বেতন বৃদ্ধির পর ২০১৩ সালে ২৬১৯৩টি বেসরকারি প্রাথমিক স্কুল জাতীয়করণ করা হয়, অথচ ইবতেদায়ী মাদরাসার শিক্ষকরা এখনও জাতীয়করণ বা এমপিওভুক্তির আওতায় আসেননি।

বক্তারা জানান, ১৯৮৪ সাল থেকে মাদরাসার শিক্ষকরা বিনা বেতনে কোমলমতি শিশুদের শিক্ষা দিচ্ছেন এবং বর্তমানে মানবেতর জীবন যাপন করছেন। তাদের দাবী, প্রাথমিক বিদ্যালয়ের মতো ইবতেদায়ী মাদরাসাগুলোও জাতীয়করণ করা হোক।

আগামীকাল রবিবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান ধর্মঘট শেষে প্রধান উপদেষ্টা কার্যালয়ের দিকে মিছিলসহ পদযাত্রা কর্মসূচী ঘোষণা করা হয়েছে।

এই ধর্মঘটে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতির বিভিন্ন নেতৃবৃন্দ, সহ আন্দোলনের সমন্বয়করা।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top