শীতে স্কুল ছুটি ২০২৪ | শীতের তীব্রতা অনুসারে শীতকালীন ছুটি প্রকাশ করেছে মাউশি

 ২০২৪ সালে শীতের তীব্রতা এতই বেড়েছে যে, বিগত বছরগুলোতে এমন শীতের তীব্রতা দেখা দেয়নি। বিশেষ করে রংপুর রাজশাহী বিভাগগুলোতে শীতকালীন কিন্তু তাও অনেক বেশি। শীতের তীব্রতা অনুসারে শীতকালীন ছুটি প্রকাশ করেছে মাউশি অধিদপ্তর। নিচে বিস্তারিত দেখুন-

শীতে স্কুল ছুটি ২০২৪ | শীতের তীব্রতা অনুসারে শীতকালীন ছুটি প্রকাশ করেছে মাউশি

রংপুর ও রাজশাহীতে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। আজকে সকালের দিকে তাপমাত্রা রংপুর ও রাজশাহীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর ভোর ৬টায় রেকর্ড করা হয় ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এমন অবস্থায় তীব্র শীতে যেখানে জনজীবন কাহিল হয়ে পড়েছে, ঠিক সে সময় স্কুলে যেতে হয় শিশু-কিশোরদের।

এরকম নিম্ন তাপমাত্রার দিকে লক্ষ্য করে কোনো কোনো স্কুলে মর্নিং শিফট ও ডে শিফট চালু থাকায় সকাল ৮টা থেকেই ক্লাস শুরু হয়। ফলে শিক্ষার্থীদের বাড়ি থেকে বের হতে হয় সকাল সাড়ে ৭টার মধ্যে। কিন্তু স্কুলে যাওয়ার পর শিক্ষার্থীরা সকাল ১০টার দিকে নোটিশ পায়, বিদ্যালয় শীতের কারণে বন্ধ ঘোষণা করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এতে করে অনেক স্কুলই আর সে নির্দেশনা মানেনি।

তীব্র শীত উপেক্ষা করে শিক্ষার্থীরা ক্লাস করতে থাকে। এবং এক পর্যায়ে শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে। যতই দিন যাচ্ছে সেই তীব্রতা ততই বাড়তেছে। এরই প্রেক্ষিতে ছুটি ঘোষণা করা হয়েছে।

ইতিপূর্বে মানসিক কর্তৃপক্ষ শীতে স্কুল ছুটি দিয়েছিল। এখনো শীতের তীব্রতা কমেনি। যত দিন যাচ্ছে ততই শীতে তীব্রতা বাড়তেছে এর আগে তীব্র শীতের কারণে দুই দিন স্কুল বন্ধ ছিল। মঙ্গলবার সকাল থেকেই আগের নিয়মে স্কুলগুলো খুলছে। সকাল সাড়ে ৯টার দিকে স্কুল বন্ধের ঘোষণা দিয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস। তবে উচ্চ বিদ্যালয়ের স্কুলগুলো বন্ধ ঘোষণা করা হয়নি।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে একই সিদ্ধান্ত নিয়েছে। ফলে তীব্র শীত পড়লে বন্ধ রাখা যাবে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

দেশের বিভিন্ন জেলায় তীব্র শীতের কারণে জনজীবন ব্যাহত হওয়ার মধ্যে মাউশির এই নির্দেশনা এল। আবহাওয়া অধিদপ্তর গতকাল সন্ধ্যায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, বুধবার সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

পূর্বাভাসে বলা হয়, বৃহস্পতিবারও তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। শুক্রবার ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বিভিন্ন জায়গায় বৃষ্টি হতে পারে। অবশ্য আবহাওয়াবিদেরা জানিয়েছেন, বৃষ্টির পর আবার শীত বাড়তে পারে। জানুয়ারি মাসের বাকি দিনগুলোতে দেশের বিভিন্ন জায়গায় তীব্র শীত থাকবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মাউশির একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, তাঁরা বোঝাতে চেয়েছিলেন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হবে।

Read More

এনটিআরসিএ বিগত বছরের শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন সমাধান

Today Latest NTRCA Notice: Check the Ntrca Update News Published NTRCA Info

Check Also

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা

২০২৫ সালের সরকারি ছুটির তালিকা সম্প্রতি অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদে অনুমোদিত হয়েছে। প্রধান উপদেষ্টা ড. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *