ব্রেকিং নিউজ ৭ জানুয়ারি ২০২৪ বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন 12th National Election

আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভাল আছেন। আজকে ৭ জানুয়ারি রবিবার বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আজকে আমরা দ্বাদশ সংসদ নির্বাচনের সর্বশেষ আপডেট তথ্য আপনাদের প্রদান করতে যাচ্ছি। এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের কর্মপরিকল্পনা, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা , দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হলফনামা ইত্যাদি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

সকাল ৮ ঘটিকা থেকে দ্বাদশ সংসদ নির্বাচনের সকল কার্যক্রম শুরু করা হচ্ছে। এই দিনটি হল ভোট উৎসবের দিন এবং এই দিনটিতে জনগণ তার পছন্দনীয় ব্যক্তি নির্বাচন করবে। আজকেই হচ্ছে জনগণের অধিকার প্রতিষ্ঠার দিন এবং জনগণের ক্ষমতা প্রয়োগের শেষ দিন। কারণ এই মূল্যবান ভোটের মাধ্যমেই নির্বাচিত হবে জনপ্রতিনিধি। আপনার নির্বাচিত প্রতিনিধি সামনে পাঁচটি বছর আপনার এলাকার দেখভাল করবে।

বাংলাদেশে নির্বাচন কমিশনের তথ্য মতে, সকল কেন্দ্রে শান্তিপূর্ণ এবং সুষ্ঠুভাবে নির্বাচনের উপলক্ষে সকল কার্যক্রম সম্পন্ন করেছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন মন্ত্রণালয়। ৭ জানুয়ারি সকাল ৮ ঘটিকা থেকে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজকে অনুষ্ঠিত সংসদ নির্বাচনে ২৯৯ টি আসনে বিরতিহীন  ভাবে সকাল থেকে বিকাল পর্যন্ত ভোটগ্রহণ চলবে। তবে ইতিমধ্যে নওগাঁর দুই আসনে এক প্রার্থী মারা যাওয়ায় এখানে ভোট গ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে। সর্বোপরি নির্বাচন কমিশন ও নিরপেক্ষ সংসদ নির্বাচনের উপলক্ষে কঠিন হুঁশিয়ারি দিয়েছেন এবং বিশৃঙ্খলা কারীদের সাবধান করেছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের উপলক্ষে ভোটকেন্দ্রে মোট রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেন ৬৬ জন । এরমধ্যে দুইজন বিভাগীয় কমিশনার এবং ৬৪ জন হচ্ছে জেলা প্রশাসক রিটার্নিং অফিসার।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশের দ্বাদশ সংসদ নির্বাচনে ২৯৯ টি সংসদীয় আসনে ১৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এবারের সংসদ নির্বাচনে ভোটের মাঠে প্রতিযোগিতা করেছেন ৪৩৬ জন স্বতন্ত্র হিসাবে। এবং বাংলাদেশের রাজনৈতিক দল গুলোর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ২৬৬ জন, জাতীয় পার্টির প্রার্থী ২৬৫ জন, তৃণমূল বিএনপির প্রার্থী ১৩৫ জন, জাতীয় সমাজতান্ত্রিক দল ৬৬ জন, ন্যাশনাল পিপল্স পার্টির ১২২ জন , জাতীয় পার্টির ১৩ জন, ওয়ার্কার্স পার্টির ২৬ জন এবং বিকল্পধারা বাংলাদেশের ১০ জন প্রার্থী বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেন।

এবারে নির্বাচনে নারী প্রার্থী  হিসেবে রাজনৈতিক দল ও স্বতন্ত্র দল মিলিয়ে পতিত করেছেন ৯০ জন মহিলা। অন্যদিকে ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ অন্যান্য মিলে 79 জন প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণ করেন। এছাড়া এবারের ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে তৃতীয় লিঙ্গের একজন প্রার্থী অংশ নিচ্ছেন।

এবারের ২৯৯ সংসদীয় আসনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪ টি। নির্বাচনের কেন্দ্রে মোট ভোট কেন্দ্র রয়েছে  ২ লাখ ৬১ হাজার ৯১২টি। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট ভোটার 11 কোটি 96 লাখ 89 হাজার 289 জন। ২০২৪ সালের সংসদ নির্বাচনে মোট ভোটার সংখ্যা প্রায় ১২ কুটি। এপারে নির্বাচনে পুরুষ ভোটারের সংখ্যা 6 কোটি 76 লাখ ৭৪১জন। এবং নারী ভোটারদের সংখ্যা পাঁচ কোটি 89 লাখ 18 হাজার 699 জন। এছাড়া পরে নির্বাচনে তৃতীয় লিঙ্গের  ভোটার আছেন 849 জন।

নির্বাচন কমিশনের তথ্যমতে, ৭ জানুয়ারি রোজ রবিবার বাংলাদেশী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন খুবই শান্তি নিরপেক্ষ এবং সুষ্ঠুভাবে নির্বাচিত হবে ভোট। এবং সুষ্ঠু এবং অবাধ নির্বাচনের জন্য বাংলাদেশের মাঠ পর্যায়ে পুলিশ র‍্যাব আনসার ভিডিপি সেনাবাহিনী নৌবাহিনী কোস্টগার্ডসহ সব মিলিয়ে প্রায় ৮ লাখ আইন শৃঙ্খলা বাহিনী সদস্য মোতায়ন করা হয়েছে।

বাংলাদেশের নির্বাচনের সকল কেন্দ্র মিলিয়ে প্রায় ৮ লাখ কর্মকর্তা ও কর্মচারী নিয়োজিত রয়েছেন বলে জানিয়েছেন। এছাড়া অতিরিক্ত একলা কর্মকর্তা ও কর্মচারী প্রস্তুত রাখা হয়েছে ব্যাকআপের জন্য। নির্বাচনের দিন তিন হাজার ম্যাজিস্ট্রেট ও বিচারক মাঠে থাকবেন। তারা যেকোনো সময় যেকোনো অপরাধে তাৎক্ষণিক শাস্তি দিতে পারবেন বলে জানিয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পরিবেশ বজায় রাখার জন্য মাঠে সেনাবাহিনী ও প্রয়োগ করা হয়েছে।

যানবাহন চলাচলে নিষিদ্ধ যানবাহন সম্পর্কিত বিজ্ঞপ্তি

ট্রাক, বাস, এবং মোটরসাইকেল সহ যান্ত্রিক যানবাহন চালাচলের জন্য নিষেধাজ্ঞা দেওয়া হলো। এই যানবাহনের সাথে শোডাউন বা মিছিল ব্যবহার করা বা প্রচারাভিযান করা হবেনা। হেলিকপ্টার বা অন্যান্য বিমান পরিবহন নির্বাচনী প্রচারণার জন্য অনুমোদিত নয়, তবে এগুলি পরিবহনে ব্যবহৃত যাত্রী সহায়ে চলতে পারে।

দেয়ালে বা অন্য কোন সাধুতা লেখা বা কাঠামো দ্বারা নির্বাচনী প্রচারণা করা যাবে না। কোনো সরকারি বা বেসরকারি সম্পত্তিতে নির্বাচনী প্রচারণার জন্য কোনো লেখা বা আঁকার অনুমতি নেই।

নির্মাণ, প্যান্ডেল স্থাপনে নিষেধাজ্ঞা নির্বাচনী প্রচারণার জন্য কোনো গেট বা তোরণ নির্মাণের অনুমতি নেই। প্যান্ডেল 400 বর্গফুটের বেশি হতে পারবে না। বৈদ্যুতিক চালিত আলোকসজ্জা নিষিদ্ধ।

পাবলিক স্পেসে কোনো নির্বাচনী ক্যাম্প করা যাবে না। প্রার্থীর ছবি বা প্রচারমূলক বিবৃতি সহ প্রচার সামগ্রী পোশাকে ব্যবহার করা যাবে না।

নির্বাচনী ক্যাম্পে ভোটারদের খাবার বা পানীয় পরিবেশন বা উপহার দেওয়া যাবে না। উস্কানিমূলক বক্তব্যের ওপর নিষেধাজ্ঞা ব্যক্তিগত আক্রমণ বা লিঙ্গ, সাম্প্রদায়িকতা, বা ধর্মীয় মূল্যবোধের ক্ষতির প্রচার করে এমন কোনও বিবৃতি অনুমোদিত নয়।

ধর্মীয় উপাসনালয়ে নির্বাচনী প্রচারণা চালানো যাবে না। কোনো সম্পত্তির ক্ষতি বা অযাচিত ঝামেলা নিষিদ্ধ।

নির্বাচন অর্থ, অস্ত্র, স্থানীয় প্রভাব বা সরকারি ক্ষমতা দ্বারা প্রভাবিত হতে পারে না।

মাইক্রোফোন ব্যবহারে নিষেধাজ্ঞা দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইক্রোফোন বা সাউন্ড-এম্পলিফাইং ডিভাইসের ব্যবহার সীমিত করুন।

সরকারী সুবিধা সহ প্রচারণার উপর বিধিনিষেধ: নির্বাচনের তফসিল ঘোষণার পর কোনো রাজনৈতিক দল, মনোনীত প্রার্থী, স্বতন্ত্র প্রার্থী বা তাদের প্রতিনিধিরা প্রচারণায় সরকারি নির্বাচনী সমাবেশ বা সমাবেশের সময়সূচী, সময় এবং স্থান সম্পর্কে পুলিশকে আগে থেকেই অবহিত করতে হবে।

প্রচার সামগ্রীর কোন ওভারল্যাপিং নেই, একজন প্রার্থীর প্রচারণার উপকরণ অন্য প্রার্থীর ওপর রাখা যাবে না।

সরকারি সুবিধা ব্যবহারে নিষেধাজ্ঞা: সরকারি ডাকবাংলো, রেস্ট হাউস, সার্কিট হাউস বা কোনো সরকারি অফিস প্রচার প্রচারণার জন্য ব্যবহার করা যাবে না।

এই নিয়মগুলো কঠোরভাবে মেনে চলার মাধ্যমে প্রার্থীরা সুষ্ঠু ও সুশৃঙ্খল নির্বাচন প্রক্রিয়া নিশ্চিত করা যাবে।

এই ছিল 2024 সালের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ তথ্য। এছাড়া পরবর্তীতে তাদের জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল এবং দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সর্বশেষ তথ্য পেতে আমাদের সাথেই থাকুন। আমরা এবারের জাতীয় সংসদ নির্বাচনের সকল এখানে প্রকাশ করে থাকব। তো এবার জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হোক এই প্রত্যাশায় আজ এই পর্যন্তই।

Read More

এনটিআরসিএ বিগত বছরের শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন সমাধান

Today Latest NTRCA Notice: Check the Ntrca Update News Published NTRCA Info

Check Also

এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন প্রস্তুতি প্রত্যয় থেকে আসা সকল প্রশ্ন উত্তর

 আজকে আমরা শিক্ষক নিবন্ধন এর প্রিলিমিনারি পরীক্ষার বিগত সালে আসা প্রশ্ন সমাধান নিয়ে আলোচনা করব। আপনারা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *