বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৪

এনটিআরসিএ কর্তৃপক্ষ  বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন নিয়ম আনার পরিকল্পনা করেছে। তবে এবার শিক্ষক নিয়োগে পরিবর্তিনগুলো আনছে সে বিষয়গুলো নিয়ে আজকের আলোচনা। 

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগে নতুন নিয়ম জারি করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয় দ্বারা। এই নতুন নিয়ম অনুযায়ী, স্কুল-কলেজের শিক্ষক নিয়োগের চাহিদাপত্র উপজেলা শিক্ষা কর্মকর্তার (ইউএনও) কাছে পাঠানো হবে পরিচালনা পর্ষদের অনুমোদন নিয়ে। এই পদ্ধতি নিয়োগ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ পরিবর্তন হিসেবে বিবেচনা হচ্ছে।

বেসরকারি শিক্ষকনিয়োগ নীতিমালা ২০২৩

শিক্ষক নিয়োগের নতুন নিয়ম ২০২৪

এই নিয়মের অনুযায়ী, প্রতি বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রতিষ্ঠানের প্রধান সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি পরবর্তী বছরে তার শিক্ষকদের ‘নিয়োগযোগ্য পদের’ একটি চাহিদাপত্র উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে পাঠাবে। উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা অফিসার ৩১ অক্টোবরের মধ্যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানের চাহিদা একতত্রিত করে একটি সমন্বিত চাহিদাপত্র পাঠাবেন জেলা শিক্ষা অফিসারের কাছে। এই চাহিদাপত্র জেলা শিক্ষা অফিসার ৩০ নভেম্বরের মধ্যে জেলার চাহিদাগুলো একীভূত করে এনটিআরসিএতে পাঠাবেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কাছে।

প্রতি বছরে নিবন্ধন বা প্রার্থী বাছাইসংক্রান্ত সব পরীক্ষা নেবে এনটিআরসিএ। চাহিদা অনুযায়ী পদ বা বিষয়ভিত্তিক জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলা বা থানাওয়ারি মেধাক্রম প্রণয়ন করে ফলাফল ঘোষণা করবে প্রতিষ্ঠানটি। শিক্ষক নিয়োগের জন্য ন্যূনতম দুই মাস আগে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডির অনুমোদনক্রমে প্রতিষ্ঠানের জনবল কাঠামোতে সরকার নির্ধারিত কোটার প্রাপ্যতা উল্লেখ করে এনটিআরসিএতে অধিযাচনপত্র পাঠাবে প্রতিষ্ঠান প্রধান।

এনটিআরসিএর ওয়েবসাইটে অধিযাচনপত্রের (রিকুইজিশন) ভিত্তিতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করবে এনটিআরসিএ। এরপর নিবন্ধিত প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। আবেদনের পর চাহিদা ও মেধাক্রম অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে প্রতিটি পদের বিপরীতে একজন করে প্রার্থীর নাম। সে অনুসারে এক মাসের মধ্যে নির্বাচিত প্রার্থী বরাবর নিয়োগপত্র জারি করবে ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি.

উপজেলার প্রার্থীদের অগ্রাধিকার পাওয়া হবে নিযুক্তির সময়ে এবং নির্বাচনে অগ্রাধিকার অনুভূত করতে তাদের উপজেলার মেধাতালিকার সাথে যোগাযোগ করা হবে। যদি উপজেলায় উপযোগী প্রার্থী না পাওয়া যায়, তবে জেলা মেধাতালিকা এবং তারপরেও না পাওয়া যায় তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

রাজধানী শহর হিসেবে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে কোনো অগ্রাধিকার দেয়া হবে না। এখানে নিয়োগ জাতীয় মেধাতালিকা অনুযায়ী হবে।

নতুন নিয়মটি কেবল এন্ট্রি লেভেল (প্রথম প্রবেশ পর্যায়) শিক্ষক নিয়োগের জন্য প্রযোজ্য হবে। অন্য কোনো শিক্ষক পদে অভিজ্ঞতা প্রয়োজন থাকলে, তারা এই নিয়মের অধীন পড়বে না। বিভাগীয় সদর এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে বিভাগীয় মেধাতালিকা সহ অগ্রাধিকার প্রযোজ্য হবে।

এ নিয়মের আওতায় প্রতিষ্ঠান প্রধান, সহকারী প্রধান ইত্যাদি এমন পদে নিয়োগের সময়ে তাদের আবেদন করার সুযোগ থাকবে। তবে, এই নিয়মটি কেবল এন্ট্রি লেভেল শিক্ষক নিয়োগের জন্য প্রযোজ্য থাকবে, যাদের মেধা ক্রম নির্ধারণ হবে নিবন্ধন পরীক্ষার ঐচ্ছিক বিষয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে।

শিক্ষক নিবন্ধন সম্পর্কিত সর্বশেষ তথ্য দেখুন

বেসরকারি শিক্ষক নিবন্ধন নিয়োগ বিজ্ঞপ্তি

১৮ তম শিক্ষক নিবন্ধন: প্রিলিমিনারি পরীক্ষার ফল কবে?

শিক্ষক নিবন্ধন ফলাফল দেখুন এখানে

সকল শিক্ষক নিবন্ধন পরিক্ষার প্রশ্নের সমাধান দেখুন

How to Check the NTRCA Written Result?

How to check NTRCA Preliminary Result?

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ আইন ২০০৫

এনটিআরসিএ বিগত বছরের শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্ন সমাধান

Today Latest NTRCA Notice: Check the Ntrca Update News Published NTRCA Info

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top