ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ খবর

ঢাকা বিশ্ববিদ্যালয়: সর্বশেষ খবর (১৮ জুলাই ২০২৪)

কোটা সংস্কার আন্দোলন: হল ছাড়ার নির্দেশ: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দিয়েছে। অনির্দিষ্টকালের জন্য বন্ধ: ঢাকা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। 

সংঘর্ষ ও হামলা: গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পুলিশ ও ছাত্রলীগের যৌথ হামলা ও গুলিবর্ষণে নিহতদের স্মরণে গায়েবানা জানাজা ও কফিন মিছিল করার সময় আবারও পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েন শিক্ষার্থীরা। 

সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া: শোবিজ তারকাদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকেই এই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা জানিয়েছেন। আবার, কেউ কেউ এই আন্দোলনের বিরোধিতাও করেছেন।

পুরো বিশ্ববিদ্যালয় আইন শৃঙ্খলা বাহিনীর দখলে!

রাজশাহী বিশ্ববিদ্যালয় খবর ২০২৪ | রাবি নিউজ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল ৯৫% শিক্ষার্থী ত্যাগ করে, বৃহস্পতিবার সকালে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ১৭ জুলাই থেকে হল বন্ধের ঘোষণা ছিল, তবে অনেকে বিভিন্ন কারণে হল ছেড়ে যেতে পারেননি। প্রক্টর অধ্যাপক আসাবুল হক জানিয়েছেন, বিশেষ কারণ ছাড়া সকল শিক্ষার্থীকেই সকালের মধ্যে হল ত্যাগ করতে হবে। 

বিশ্ববিদ্যালয়ের ১৭ টি আবাসিক হলে প্রায় ১১ হাজার শিক্ষার্থী থাকেন। দেশের চলমান পরিস্থিতি, সরকারের নির্দেশনা এবং শিক্ষার্থীদের নিরাপত্তার কারণে হল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের দাবির মুখে ১৯ জুলাই সকাল পর্যন্ত হল খোলা রাখা হয়েছিল। কোটা সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কারীরা দিনপ্যাপী শাটডাউন কর্মসূচি ঘোষণা করেছে। রাজশাহী নগরীর বাস ও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে আইনশৃঙ্খলা বাহিনী জানিয়েছে। বিশ্ববিদ্যালয় কিংবা সংলগ্ন এলাকায় সকাল থেকে কোন সহিংস ঘটনা ঘটেনি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় কেমন

শোবিজ তারকাদের মিশ্র প্রতিক্রিয়া: কোটা সংস্কার আন্দোলনে

শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা জানিয়ে এবং কোটা সংস্কারের প্রতি সমর্থন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়েছেন বেশ কয়েকজন শোবিজ তারকা। অন্যদিকে, কোটা সংস্কার আন্দোলনের বিরোধিতা করেও পোস্ট দিয়েছেন কেউ কেউ।

চিত্রনায়িকা পরীমণি নিজের ভেরিফাইড ফেসবুক পেইজে এক নারী শিক্ষার্থীর রক্তমাখা ছবি শেয়ার করে লিখেছেন, “নারীর প্রতি সহিংসতায় আপনার জবাব বন্ধ থাকলে আপনি মুনাফিক।”

এছাড়াও, অন্যান্য তারকাদের মধ্যে যারা কোটা সংস্কারের প্রতি সমর্থন জানিয়েছেন তাদের মধ্যে আছেন চিত্রনায়িকা শবনম বুবলী, মিষ্টি জান্নাত, নায়ক নিলয় আলমগীর, সালমান মুক্তাদির  এবং আরও অনেকে।

তবে, কেউ কেউ এই আন্দোলনের বিরোধিতা করেও পোস্ট দিয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য গায়ক ও অভিনেতা আলম আরাফ। তিনি বলেছেন, “এই আন্দোলনের নামে ভাঙচুর ও সহিংসতা মেনে নেওয়া যাবে না।”

সামগ্রিকভাবে, শোবিজ তারকাদের মধ্যে কোটা সংস্কার আন্দোলন নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। অনেকেই এই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা জানিয়েছেন। আবার, কেউ কেউ এই আন্দোলনের বিরোধিতাও করেছেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top