ডিবি থেকে হারুনকে বদলি

ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) একটি গুরুত্বপূর্ণ পদে বদলি করেছে। ডিএমপির গোয়েন্দা বিভাগের প্রধান অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদকে এই পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। তার পরিবর্তে তাকে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) পদে নিয়োগ দেওয়া হয়েছে। এই বদলির নির্দেশ বুধবার দেওয়া হয়েছে এবং এটি ঢাকা মহানগর পুলিশ কমিশনারের স্বাক্ষরিত একটি অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

কেন এই বদলি হলো?

এই বদলির পিছনে কী কারণ, তা সরকারি কোনো বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি। তবে সম্প্রতি হারুন অর রশীদকে কেন্দ্র করে বিভিন্ন ঘটনা ঘটেছে, যা এই বদলির কারণ হতে পারে বলে অনেকে মনে করছেন।

হারুন অর রশীদের জায়গায় ডিএমপির গোয়েন্দা বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে মহা. আশরাফুজ্জামানকে। তিনি ডিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে লজিস্টিক, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্টের দায়িত্বে ছিলেন।
ওই আদেশেই ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) খ. মহিদউদ্দিনকে অতিরিক্ত কমিশনার হিসেবে লজিস্টিক, ফিন্যান্স অ্যান্ড প্রকিউরমেন্টের দায়িত্ব দেওয়া হয়েছে।

ডিএমপির অতিরিক্ত কমিশনার হিসেবে ডিবি প্রধানের দায়িত্ব পালন করতেন হারুন অর রশীদ। সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের ছয় সমন্বয়ককে ডিবি হেফাজতে নিয়ে আলোচনায় ছিলেন তিনি। ওই সমন্বয়কদের মধ্যে প্রথমে তিনজনকে ধরে নেওয়া হয় হাসপাতাল থেকে। এরপর বাকি তিনজনকে তুলে নিয়ে যাওয়া হয়। ডিবি হেফাজতে থাকা ছয় সমন্বয়ক গত রোববার এক ভিডিও বার্তায় কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেন। ওই দিনই ডিবি কার্যালয়ে ওই সমন্বয়কদের সঙ্গে এক টেবিলে বসে খাওয়ার বেশ কয়েকটি ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন হারুন অর রশীদ।

এসব নিয়ে বিভিন্ন মহলে ব্যাপক আলোচনা–সমালোচনার পাশাপাশি হাইকোর্টও উষ্মা প্রকাশ করেন। গত সোমবার একটি রিট আবেদনের শুনানিতে রাষ্ট্রপক্ষ ছয় সমন্বয়কের কাঁটাচামচ দিয়ে খাওয়ার প্রসঙ্গ তুললে হাইকোর্ট বলেন, ‘এগুলো করতে আপনাকে কে বলেছে? কেন করলেন এগুলো? জাতিকে নিয়ে মশকরা কইরেন না। যাকে নেন ধরে, একটি খাবার টেবিলে বসিয়ে দেন।’
এ ছাড়া সম্প্রতি হারুন অর রশীদকে নিয়ে একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে, যা নিয়ে তাঁর সহকর্মীদের মধ্যে বিব্রতকর অবস্থার সৃষ্টি হয়।

আরও তিন কর্মকর্তাকে বদলি
ডিএমপির উর্ধ্বতন আরও তিন কর্মকর্তার দায়িত্বে পরিবর্তন আনা হয়েছে। ডিএমপি কমিশনারের পৃথক অফিস আদেশে তাঁদের দায়িত্ব পরিবর্তনের কথা জানানো হয়। ডিএমপির যুগ্ম কমিশনার বিপ্লব কুমার সরকারকে অপারেশনস থেকে অ্যাডমিন অ্যান্ড গোয়েন্দা দক্ষিণের দায়িত্ব দেওয়া হয়েছে। আরেক যুগ্ম কমিশনার সঞ্জিত কুমার রায়কে অ্যাডমিন অ্যান্ড গোয়েন্দা দক্ষিণের দায়িত্ব থেকে গোয়েন্দা উত্তরের দায়িত্ব দেওয়া হয়েছে। আর গোয়েন্দা উত্তরের দায়িত্বে থাকা যুগ্ম কমিশনার খোন্দকার নুরুন্নবীকে যুগ্ম কমিশনার (অপারেশনস) করা হয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top