জাতীয় সংসদের হুইপের কাজ কোনটি

 নতুন করে যা দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে পরে উইক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জাতীয় সংসদ এর হুইপের কাজ এবং সুবিধা কি কি বেতন কত পান ইত্যাদি সহ বিস্তারিত জানতে আজকে পোস্টটি পড়ুন। 

গত ২৩ জানুয়ারি নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জাতীয় সংসদ। এতে দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ থেকে নির্বাচিত নূর-ই-আলম চৌধুরীকে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি। আলাদা আরেকটি প্রজ্ঞাপনে আরও পাঁচজনকে হুইপ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আজকে সকল হুইপ নিয়োগের বিস্তারিত দেখুন। 

আজকে আপনারা হুইপ নিয়োগের বিস্তারিত এবং হুইপের কাজ কি, সুবিধা কি কি, বেতন কত পান, বারি ভাড়া কত, ইত্যাদি সহ বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন নিম্ন থেকে দেখে নেয়া যাক। 

২০২৪ সালে হুইপ হিসেবে যারা প্রাপ্ত হলেন।  নিয়োগ পেয়েছেন  মাশরাফী বিন মোর্ত্তজা (নড়াইল-২), ইকবালুর রহিম (৮ দিনাজপুর -৩), আবু সাঈদ আল মাহমুদ স্বপন (৩৫ জয়পুরহাট-২), মো. নজরুল ইসলাম বাবু (২০৫ নারায়ণগঞ্জ- ২) এবং সাইমুম সরওয়ার কমল (২৯৬ কক্সবাজার -৩)। চলুন জেনে নেয়া যাক, চিফ হুইপ ও হুইপদের কাজ এবং তাদের সুযোগ-সুবিধাসমূহ।  

সংসদের চিফ হুইপ ও হুইপের কাজ

আমরা অনেকেই তাদের কাজ কি সেটাই জানিনা। চিফ হুইফ হলেন সংসদে সরকারি দলের মুখপাত্র। চিফ হুইপের সঙ্গে কয়েকজন হুইপ থাকেন। তারা সবাই সংসদ সদস্য। চিফ হুইপ ও হুইপের প্রধান কাজ সংসদে দলীয় শৃঙ্খলা রক্ষা করা। 

হুইপের দায়িত্বের মধ্যে আরও রয়েছে- নিজ দলের সদস্যদের পার্লামেন্ট বা আইনসভায় নিয়মিত হাজির করার ব্যবস্থা করা। সংসদে কোনো বিল উত্থাপিত হলে দলীয় সব সদস্যরা যেন দলের পক্ষে ভোট দেন তা নিশ্চিত করা ইত্যাদি।

জাতীয় সংসদে এর হুইপের বেতন কত 

হুইপের বেতন মোটামুটি এক লাখের কাছাকাছি। একজন মন্ত্রীর মাসিক বেতন ১ লাখ ৫ হাজার টাকা। প্রতিমন্ত্রীর বেতন ৯২ হাজার ও উপমন্ত্রীর ৮৬ হাজার ৫০০ টাকা। দায়িত্ব পাওয়ার পর একজন মন্ত্রী সরকারি ব্যয়ে একটি সুসজ্জিত বাসভবন পান বিনাভাড়ায়। প্রতিমন্ত্রী একই সুবিধা পেয়ে থাকেন। 

এছাড়া জাতীয় সংসদের হুইপের আরো অনেক সুবিধা রয়েছে। তবে মন্ত্রী যদি সরকারি বাড়িতে না থেকে নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে থাকেন, তাহলে সরকার থেকে তিনি মাসিক ৮০ হাজার টাকা করে বাড়িভাড়া পাবেন। প্রতিমন্ত্রী পাবেন ৭০ হাজার টাকা করে। এছাড়া নিজ বাড়ি বা ভাড়া বাড়িতে বসবাস করলে সেটি রক্ষণাবেক্ষণের জন্য বছরে তিন মাসের বাড়ি ভাড়ার সমপরিমাণ টাকা পাবেন তারা।

 উন্নয়ন বরাদ্দের টাকা নিরীক্ষামুক্ত

প্রতিবছরে উন্নয়নের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা প্রদান করা হবে হুইপকে। নিজ এলাকার মসজিদ, মন্দির উন্নয়নসহ এলাকার মানুষের দাতব্য কাজে একজন মন্ত্রীকে বছরে ১০ লাখ টাকা দেওয়া হয়। এ খাতে প্রতিমন্ত্রী পাবেন সাড়ে ৭ লাখ ও উপমন্ত্রী পাবেন ৫ লাখ টাকা করে। এ টাকার মধ্যে মন্ত্রী চাইলে একজন ব্যক্তিকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা দিতে পারেন। প্রতিমন্ত্রী দিতে পারেন ৩৫ হাজার আর উপমন্ত্রী ২৫ হাজার টাকা। এলাকার উন্নয়নে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের এই টাকার কোনো নিরীক্ষা হয় না। ফলে এ টাকা খরচে অনেকটা উদার থাকেন তারা।

আপ্যায়ন ভাতা

একজন জাতীয় সংসদের হুইপের আপ্যায়ন ভাতা প্রদান করা হয়। সরকারি খরচে তাকে আরো অনেক সুবিধা দেওয়া হয়ে থাকে। 

চিকিৎসা খরচ

সরকারি খরচের চিকিৎসা খরচ প্রদান করা হবে। প্রয়োজনে দেশের বাহিরে গিয়ে চিকিৎসা করতে হলেও করা হবে সরকারি খরচে।  হুইপকে চিকিৎসা খরচ ভাতা দেওয়া হবে। 

গাড়ি সুবিধা

একজন গরিবের গাড়ি সুবিধা তো থাকছেই। আরো অনেক সুবিধা রয়েছে। দায়িত্ব পাওয়ার পর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী সরকারি খরচে একটি করে গাড়ি সুবিধা পাবেন। এই গাড়ি পরিবহন পুল সরবরাহ করবে। এছাড়া সরকারি প্রয়োজনে বিশেষ করে নির্বাচনি এলাকায় ভ্রমণের সময় তারা মন্ত্রণালয়ের অধীনে যেকোনো সংস্থা বা দপ্তর থেকে একটি জিপ গাড়ি পাবেন। জ্বালানি বাবদ মন্ত্রী ও প্রতিমন্ত্রী দৈনিক ১৮ লিটার জ্বালানি তেলের সমপরিমাণ অর্থ পাবেন। একজন মন্ত্রী ও প্রতিমন্ত্রী দেশের ভেতরে কোথাও ভ্রমণে গেলে দৈনিক ভাতা পাবেন দুই হাজার টাকা করে। 

বাড়ি সাজসজ্জা

সরকারি বাড়ি সাজসজ্জা করতে একজন মন্ত্রী প্রতি বছর পাবেন পাঁচ লাখ টাকা। প্রতিমন্ত্রী পাবেন চার লাখ টাকা করে। এছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রীদের বাসভবনে বিদ্যুৎ, গ্যাস, পানি ও টেলিফোন ব্যয় যা আসবে, সরকার পুরোটাই বহন করবে।

সহায়ক পাবে

মন্ত্রী ও প্রতিমন্ত্রী তার নিজের পছন্দ অনুযায়ী উপসচিব পদমর্যাদার একজন একান্ত সচিব (পিএস) পাবেন। এছাড়া একজন সহকারী একান্ত সচিব এবং সরকারি কর্মকর্তার বাইরে নিজের পছন্দের একজন সহকারী একান্ত সচিব পেয়ে থাকেন। দুজন ব্যক্তিগত কর্মকর্তা, একজন জমাদার, একজন আরদালি, দুজন অফিস সহায়ক ও একজন পাচক পেয়ে থাকেন। প্রতিমন্ত্রী একজন একান্ত সচিব, একজন ব্যক্তিগত সহকারী, একজন জমাদার, একজন আরদালি ও একজন অফিস সহায়ক পেয়ে থাকেন। এছাড়া মন্ত্রী, প্রতিমন্ত্রীরা একটি করে মুঠোফোন পাবেন।

আপনারা যারা প্রতিনিয়ত চাকরির বিজ্ঞপ্তি খুঁজছেন। তারা আমাদের এনটিআরসিএ ডট কম সাইট থেকে নিয়োগ বিজ্ঞপ্তি ক্যাটাগরি থেকে সকল সরকারি বেসরকারি চাকরি বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন। 

আমরা আমাদের সাইটে বাংলাদেশের সকল বেসরকারি সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকি। এবং বিভিন্ন নিয়োগ বিজ্ঞপ্তিতে কিভাবে আবেদন করবেন আবেদন সম্পন্ন করার বিস্তারিত এ টু জেড আলোচনা করা হয়ে থাকে। 

আপনারা ছাড়া চাকরি প্রস্তুতি নিতে চাচ্ছেন। এবং অনলাইনে চাকরি প্রস্তুতি নিবেন। আমাদের সাইট থেকে আপনার চাকরির প্রিপারেশন সম্পন্ন করতে পারেন। 

এছাড়া আমাদের সাইট থেকে বুঝতেই পারছেন যে আমরা এনটিআরসি নোটিশ নিয়ে কাজ করি। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ এর সকল সর্বশেষ এবং আপডেট খবরাখবর প্রকাশ করা হয়ে থাকে আমাদের ওয়েবসাইটে। সবার শুভ কামনা করে এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top