আজকে জাতীয় আইনগত সহায়তা দিবস

জাতীয় আইনগত সহায়তা দিবসঃ আজ ২৮শে এপ্রিল প্রতিবছর জাতীয় আইনগত সহায়তা দিবস হিসেবে পালিত হয়। আইনের শাসন প্রতিষ্ঠা ও সকল নাগরিকের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে এই দিবসটি পালন করা হয়।

এই দিবসের মাধ্যমে আইনগত সহায়তা প্রদানের গুরুত্ব তুলে ধরা হয় এবং আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা হয়।

বাংলাদেশে আইনগত সহায়তা প্রদানের জন্য জাতীয় আইনগত সহায়তা প্রাधिकरण (Legal Aid Services Corporation, LASCO) কাজ করে। LASCO দেশের বিভিন্ন স্তরে আইনি ক্লিনিক স্থাপন করেছে যেখানে আইনজীবীরা দরিদ্র ও অসহায় মানুষদের বিনামূল্যে আইনি পরামর্শ ও সহায়তা প্রদান করে।

আইনের শাসন প্রতিষ্ঠা: আইনগত সহায়তা প্রদানের মাধ্যমে আইনের প্রতি মানুষের বিশ্বাস ও শ্রদ্ধা বৃদ্ধি পায় এবং আইনের শাসন প্রতিষ্ঠায় সহায়তা হয়। ন্যায়বিচার নিশ্চিত করা: আইনগত সহায়তা সকল নাগরিকের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে সাহায্য করে।
দারিদ্র্য বিমোচনে ভূমিকা: আইনি সহায়তা দরিদ্র ও অসহায় মানুষদের তাদের অধিকার সম্পর্কে সচেতন করে তোলে এবং তাদের আইনি উপায়ে তাদের অধিকার আদায়ে সহায়তা করে। সমাজে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা: আইনগত সহায়তা সমাজে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করে।

জাতীয় আইনগত সহায়তা দিবস আমাদের সকলকে আইনের শাসন প্রতিষ্ঠা ও সকল নাগরিকের জন্য ন্যায়বিচার নিশ্চিত করার লক্ষ্যে কাজ করার জন্য অনুপ্রাণিত করে। আইন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি এবং আইনি সহায়তার প্রয়োজনীয়তা সম্পর্কে মানুষকে অবহিত করা আমাদের সকলের দায়িত্ব।

জাতীয় আইনগত সহায়তা দিবস

বিষয়বিবরণ
তারিখ২৮ এপ্রিল ২০২৪
প্রতিপাদ্য‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’
আয়োজকআইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ
কর্মসূচি* উদ্বোধনী অনুষ্ঠান (২৯ এপ্রিল, সকাল সাড়ে ১০টা, ওসমানী স্মৃতি মিলনায়তন) * সারা দেশে র‌্যালি, আলোচনাসভা, পথ প্রচার, লিগ্যাল এইড মেলা, ক্লায়েন্ট-আইনজীবী যৌথ সভা, পুরস্কার বিতরণ, আলোকচিত্র প্রদর্শনী, প্রচারণা ইত্যাদি। * সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ। * রেডিও-টেলিভিশনে আলোচনা ও অনুষ্ঠান সম্প্রচার।
উল্লেখযোগ্য তথ্য* ২০০৯ থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা সর্বমোট ১০ লাখ ২২ হাজার ৯৫৮ জনকে আইনি সেবা প্রদান করেছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top