এনটিআরসিএ ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাব্য সময় বিস্তারিত দেখে নিন

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) ভারপ্রাপ্ত চেয়ারম্যান এস এম মাসুদুর রহমান বলেছেন, ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের পূর্বে ১৭তম নিবন্ধনধারীদের জাতীয় মেধাতালিকায় যুক্ত করতে হবে এবং শূন্য পদের তথ্য সংগ্রহ করতে হবে। এই কাজগুলো শেষ করতে বেশ কিছুটা সময় লাগবে। ফলে ৫ম গণবিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে সেটি এই মুহূর্তে বলা যাচ্ছে না।

এনটিআরসিএ ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাব্য সময় বিস্তারিত দেখে নিন

তিনি বলেন, সারাদেশে অনেক প্রতিষ্ঠানে শিক্ষক সংকট রয়েছে। এজন্য দ্রুত ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের প্রক্রিয়া শুরু করা হবে। তবে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর শূন্য পদের তথ্য সংগ্রহ শুরু করা হতে পারে। শূন্য পদের তথ্য পেয়ে গেলে সেগুলো যাচাই-বাছাই করা হবে। এরপর গণবিজ্ঞপ্তি প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চাওয়া হবে।

এনটিআরসিএ সর্বশেষ নিউজ দেখুন

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

এনটিআরসিএ শিক্ষক সংকট ২০২৪

NTRCA  ৫ম গণবিজ্ঞপ্তি- ২০২৪ অনলাইন আবেদন করুন

Ntrca teletalk com bd 5th gonobiggopti pdf

শিক্ষক নিবন্ধন ৫ম গণবিজ্ঞপ্তি সম্পর্কে যা বললেন

Ntrca Latest News info

Ntrca ৫ম গণ বিজ্ঞপ্তিতে ৯৬,৭৩৬ জন এর মতো শিক্ষক শিক্ষিকা নিয়োগ বিজ্ঞপ্তি

৫ম বিজ্ঞপ্তিতে যারা আবেদন করতে পারবেন না

এন টি আর সি এ শিক্ষক নিয়োগের ই-রেজিস্ট্রেশন

এনটিআরসিএ সর্বশেষ খবর

এই তথ্যের ভিত্তিতে, ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাব্য সময় হল ফেব্রুয়ারি বা মার্চ, ২০২৪। তবে নির্বাচনের ফলাফলের উপর নির্ভর করে এই সময়সীমা পরিবর্তিত হতে পারে।

এনটিআরসিএ শিক্ষক সংকট ২০২৪

বাংলাদেশে বেসরকারি স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানে অর্ধ লাখের বেশি শিক্ষকের পদ শূন্য রয়েছে। এই পদগুলো পূরণের জন্য ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

৫ম গণবিজ্ঞপ্তির মাধ্যমে কতজন শিক্ষক নিয়োগ হবে?

এ বিষয়ে এখনও কোনো নিশ্চিত তথ্য জানা যায়নি। তবে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ৬৮ হাজার শিক্ষক নিয়োগ দেওয়ার কথা থাকলেও নিয়োগ হয়েছে ২৭ হাজার। ফলে ৫ম গণবিজ্ঞপ্তির মাধ্যমে অর্ধ লাখের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হতে পারে।

এনটিআরসিএ’র একটি সূত্র জানিয়েছে, ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের লক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে শূন্য পদের তথ্য সংগ্রহ করা হচ্ছে। অনেক সময় প্রতিষ্ঠান প্রধানরা ভুল তথ্য পাঠান। সেজন্য তথ্যগুলো সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে যাচাই-বাছাই করতে হবে। এ কাজ বেশ সময় সাপেক্ষ।

ওই সূত্র আরও জানায়, আগামী ডিসেম্বরের মধ্যে ১৭তম শিক্ষক নিবন্ধনের চূড়ান্ত ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরপর ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের কাজ শুরু হবে। তবে জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। এই অবস্থায় ফেব্রুয়ারি অথবা মার্চে ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।



এনটিআরসিএ ৫ম গণবিজ্ঞপ্তি প্রকাশের সম্ভাব্য সময়

 

নাম প্রকাশে অনিচ্ছুক এনটিআরসিএ’র শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান শাখার এক কর্মকর্তা জানান, ৫ম গণবিজ্ঞপ্তির মাধ্যমে অর্ধ লাখের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হতে পারে। বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে কোনো আলোচনা না হলেও ফেব্রুয়ারি অথবা মার্চে বিজ্ঞপ্তি প্রকাশ করা হতে পারে।

বিজ্ঞপ্তি প্রকাশের নির্ধারিত তারিখ এখনো উল্লেখ করা হয়নি, কিন্তু মো. ওবায়দুর রহমান, এনটিআরসিএর সচিব, বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে ৬৮ হাজার শিক্ষকের নিয়োগ দেওয়ার পরও শূন্য পদে নিয়োগ হয়েছে ২৭ হাজার। তাই এই শূন্য পদগুলির তথ্য সংগ্রহের কাজ চলছে। ৫ম গণবিজ্ঞপ্তি কবে প্রকাশ করা হবে তা সংক্ষেপে জানানো হয়নি, কিন্তু এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রক্রিয়া শেষ হওয়ার পর অথবা পর্যাপ্ত তথ্য সংগ্রহ করার পরে এ বিষয়ে আলোচনা হতে পারে।

আরও পড়ুন

আজকের প্রকাশিত এনটিআরসিএ নোটিশ

Ntrca update news সর্বশেষ কি

এনটিআরসিএ আপডেট নিউজ

এনটিআরসিএ শূন্য পদের তালিকা

এনটিআরসিএ নিয়োগ বিজ্ঞপ্তি

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top