[সকল বোর্ড] HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন ও সমাধান ২০২৪

 আজকে আমরা ২০২৪ সালের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বিষয়ের এমসিকিউ প্রশ্নের সমাধান করতে  যাচ্ছি। তোমরা যদি ঢাকা শিক্ষা বোর্ড চট্টগ্রাম শিক্ষা বোর্ড সিলেট শিক্ষা বোর্ড বরিশাল শিক্ষা বোর্ড দিনাজপুর শিক্ষা বোর্ড ময়মনসিংহ শিক্ষা বোর্ড যশোর শিক্ষা বোর্ড সহ বাংলাদেশের শিক্ষা বোর্ড কর্তৃক যেকোনো ভূগোল প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান দেখতে পারবে।

 আজ হচ্ছে ১৬ই জুলাই ২০২৪ রোজ মঙ্গলবার সারা বাংলাদেশে ২০২৪ সালের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তোমরা যারা আজকে অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র প্রশ্নের সমাধান/ উত্তর দেখতে চাচ্ছ? তারা সকলেই আজকের আর্টিকেল থেকে সকল বোর্ডের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বিষয়ের এমসিকিউ অথবা নৈবিত্তিক প্রশ্নের সমাধান দেখতে পাবে।

 সকল বোর্ড HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪

 প্রিয় শিক্ষার্থীবৃন্দ, ইতিমধ্যে তোমাদের বেশ কয়েকটি পরীক্ষা শেষ হয়েছে। আজকে বাংলাদেশের সকল বোর্ডে ২০২৪ সালের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হলো। তোমরা অনেকেই জানো? আমাদের সাইটে তোমাদের HSC/এইচএসসি পরীক্ষার প্রশ্ন এর পূর্ণাঙ্গ সমাধান করা হয়ে থাকে। তাই তোমরা যারা HSC/এইচএসসি পরীক্ষার প্রশ্ন সমাধান সন্ধান করছো? তারা আমাদের সাইট থেকে সকল বোর্ডের ভূগোল প্রশ্নপত্রের উত্তরমালা দেখে নিতে পারো।

 HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান সকল বোর্ড

 বাংলাদেশের সকল শিক্ষা বোর্ড এ আজকে ভূগোল ১ম পত্র বিষয়ে পরীক্ষা হয়েছে। যেখানে 100 নম্বরের পরীক্ষা হয়েছে। ভূগোল ১ম পত্র বিষয়ে মূলত ২৫ টি বহুনির্বাচনী প্রশ্ন করা হয় এবং বাকি অংশ সৃজনশীল অথবা রচনা মূলক প্রশ্ন করা হয়। তোমাদের কাছে অনেকের ১ম পত্র বিষয়ের বহুনির্বাচনী অংশ ভালো ফলাফল কর এবং তৃতীয় অংশে ভালো ফলাফল অর্জন করতে পারো না। এতে করে পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করা সম্ভব হয় না।

 আমার মতে তোমরা ভূগোল ১ম পত্র বিষয়ে ভালো ফলাফল করতে হলে অবশ্যই সৃজনশীল অংশেও ভালো নাম্বার অর্জন করতে হবে তাহলেই ভূগোল ১ম পত্র বিষয়ে গোল্ডেন প্লাস অর্জন করতে পারবে।

 HSC/এইচএসসি ঢাকা বোর্ড ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২৪

 ২০২৪ সালের ঢাকা বোর্ডের অন্তর্ভুক্ত HSC/এইচএসসি পরীক্ষার্থীবৃন্দ, ইতিমধ্যে তোমাদের আজকে ভূগোল ১ম পত্র বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তো আজকের আর্টিকেলে আমরা ঢাকা বোর্ডের সকল শিক্ষার্থীদের সুখবর দিতে যাচ্ছি? আজকের আর্টিকেলে আমরা ২০২৪ সালের HSC/এইচএসসি ঢাকা বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন এর সমাধান করতে যাচ্ছি।

 ইতোমধ্যে আমাদের হাতে চলে এসেছে সদ্য অনুষ্ঠিত HSC/এইচএসসি ঢাকা বোর্ডের ভূগোল ১ম পত্র বিষয়ের প্রশ্নপত্র। প্রতিদিনের মতো আমরা পরীক্ষা শেষ হবার ৩০ মিনিটের মধ্যে তোমাদের অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সমাধান করে দিয়ে থাকি। তাই তোমরা যারা ঢাকা বোর্ডের ভূগোল ১ম পত্র বিষয়ের প্রশ্নপত্রের পূর্ণাঙ্গ সমাধান দেখতে চাও? তারা আমাদের এই সাইড থেকে ঢাকা বোর্ডের সকল প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান দেখতে পারবে।

 HSC/এইচএসসি সিলেট বোর্ড ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী উত্তরমালা ২০২৪

 সিলেট বোর্ডের সকল শিক্ষার্থীকে আমাদের ওয়েবসাইটে নতুন আরেকটি প্রশ্ন সমাধান আর্টিকেলে স্বাগতম। সম্মানিত সিলেট বোর্ডের শিক্ষার্থীবৃন্দ আসসালামুয়ালাইকুম। আশা করি আজকে অনুষ্ঠিত HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষা ভালো হবে সম্পন্ন করতে পেরেছ। যাইহোক পরীক্ষা কেমন হয়েছে এবং পরীক্ষা কত নাম্বার পাবে তার নিম্নে অবশ্যই কমেন্ট করে জানাবে।

 ২০২৪ সালের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষা টি বিগত বছরের তুলনায় এই বছরে কিছুটা সহজ করা হয়েছে। তবে যারা পড়াশোনা করেনি নিয়মিত তাদের কাছে অনেক কঠিন মনে হয়েছে। আজকে আমরা এখানে অনুষ্ঠিত HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র প্রশ্ন ২০২৪ এর সমাধান করে দেব।

 HSC/এইচএসসি রাজশাহী বোর্ড ভূগোল ১ম পত্র বহুনির্বাচনী প্রশ্ন সমাধান ২০২৪

 আজ রাজশাহী বোর্ডের ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হলো। তো প্রিয় HSC/এইচএসসি শিক্ষার্থীবৃন্দ, আজকে তোমাদের ভূগোল ১ম পত্র পরীক্ষাটি কেমন হলো এবং ভূগোল ১ম পত্র বিষয়ে কত নাম্বার অর্জন করতে পারবে তা নিম্নে অবশ্যই কমেন্ট করে আমাদের জানাবে।

 রাজশাহী বোর্ডের ভূগোল ১ম পত্র পরীক্ষার প্রশ্নটি আমাদের হাতে ইতোমধ্যে চলে এসেছে। প্রতিদিনের মতো আমরা পরীক্ষা শেষ হবার কিছুক্ষণের মধ্যেই প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান করে আমাদের ওয়েবসাইটে আপলোড করে থাকি। তাই আশা করা যায় কিছুক্ষণের মধ্যে রাজশাহী বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান দেখতে পারবে।

 HSC/এইচএসসি দিনাজপুর বোর্ড ভূগোল ১ম পত্র নির্বাচনী প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান ২০২৪

 দিনাজপুর বোর্ডের সকল শিক্ষার্থী স্বাগতম। আজকের আর্টিকেলে আমরা দিনাজপুর বোর্ডের সকল শিক্ষার্থীর জন্য ভূগোল ১ম পত্র বিষয়ের পূর্ণাঙ্গ সমাধান করতে যাচ্ছি। এ আর্টিকেল থেকে সদ্য অনুষ্ঠিত রাজশাহী বোর্ডের ভূগোল ১ম পত্র বিষয়ের প্রশ্নের সমাধান দেখতে পারবে। পাশাপাশি জানতে পারবে আজকে অনুষ্ঠিত গুগল ১ম পত্র বিষয়ে কত নাম্বার অর্জন করতে পারবে।

 প্রিয় দিনাজপুর বোর্ডের শিক্ষার্থীবৃন্দ, আজকে অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র পরীক্ষাটি কেমন হলো এবং পরীক্ষায় কত নাম্বার? পাবে? তা নিম্নে অবশ্যই কমেন্ট করে জানাবে। এছাড়া তোমরা যদি দিনাজপুর বোর্ডের অন্যান্য বিষয়ের প্রশ্নের সমাধান দেখতে চাও তাহলেও আমাদের সাইট থেকে দেখে নিতে পারো। আশা করি কিছুক্ষণের মধ্যে আজকে অনুষ্ঠিত দিনাজপুর বোর্ডের ভূগোল ১ম পত্র বিষয়ের প্রশ্নের পূর্ণাঙ্গ উত্তরমালা দেখতে পারবে।

   চট্টগ্রাম বোর্ড HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র নির্বাচনী প্রশ্ন সমাধান ২০২৪

 চট্টগ্রাম বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান পড়বে স্বাগতম। আজকে চট্টগ্রাম বোর্ডের সকল কেন্দ্রে HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষাটি অনুষ্ঠিত হয়েছে। ইতিমধ্যে চট্টগ্রাম বোর্ডের ভূগোল ১ম পত্র পরীক্ষার প্রশ্নপত্র টি আমাদের হাতে চলে এসেছে অর্থাৎ আমরা সংগ্রহ করেছি। আশা করি কিছুক্ষণের মধ্যে আমাদের ওয়েবসাইটে চট্টগ্রাম বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান দেখতে পারবে।

 ইতোমধ্যে চট্টগ্রাম বোর্ডের বেশ কয়েকটি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তোমরা অনেকেই বিগত? চট্টগ্রাম বোর্ডের প্রশ্নপত্রের সমাধান দেখতে পারোনি? তারা সকলেই আমাদের সাইট থেকে বিগত অনুষ্ঠিত চট্টগ্রাম বোর্ডের বিষয়গুলোর প্রশ্নের সমাধান দেখে নিতে পারো। তবে আজকে রাতে গেলে আমরা বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান করব।

 HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র যশোর বোর্ড প্রশ্ন সমাধান ২০২৪

 যশোর বোর্ডের সকল শিক্ষার্থীকে ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান পড়বে স্বাগতম। সম্মানিত শিক্ষার্থীবৃন্দ আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভালো আছো। এবং প্রত্যাশা করি আজকে অনুষ্ঠিত HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষাটি ভালোভাবে সম্পন্ন করতে পেরেছ। যাই হোক আজকের আর্টিকেলে আমরা তোমাদের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র প্রশ্নের সমাধান করতে যাচ্ছি।

 ইতোমধ্যে মাত্র যশোর বোর্ডের ভূগোল ১ম পত্র পরীক্ষা শেষ হলো। এবং আমরা ২০২৪ সালের যশোর বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নটি সংগ্রহ করেছি। প্রতিদিনের মতো পরীক্ষা শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই আমরা প্রশ্নের সমাধান করে দিয়ে থাকি। তাই আজকে আমরা সদ্য অনুষ্ঠিত HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র যশোর বোর্ডের প্রশ্নের পূর্ণাঙ্গ সমাধান করব।

 HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ময়মনসিংহ বোর্ড

 ময়মনসিংহ বোর্ডের ২০২৪ সালের HSC/এইচএসসি সকল শিক্ষার্থীকে স্বাগতম। ময়মনসিংহ বোর্ডের সকল কেন্দ্রে আজকে ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। যেখানে ২৫ টি বহুনির্বাচনী প্রশ্ন করা হয়েছিল। প্রিয় শিক্ষার্থী আজকের আর্টিকেলে আমরা ময়মনসিংহ বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নের এমসিকিউ অংশের সমাধান করে দিব। আশা করি কিছুক্ষণের মধ্যে আজকে অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান দেখতে পারবে।

 HSC/এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র বহুনির্বাচনি প্রশ্নের উত্তরমালা ২০২৪

 কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থীকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আজকে কুমিল্লা বোর্ডে সকল কেন্দ্রে ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আশা করি কুমিল্লা বোর্ডের সকল শিক্ষার্থীর ভূগোল ১ম পত্র বিষয়ে ভালো নাম্বার অর্জন করতে পারবে। তো আজকের পরীক্ষাটি কেমন হলো এবং পরীক্ষায় কত নাম্বার পাবে তা নিম্নে অবশ্যই কমেন্ট করে জানাবে।

 ইতোমধ্যে কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধানে পাশাপাশি বিগত দিনে যে পরীক্ষাগুলো অনুষ্ঠিত হয়েছিল সেই পরীক্ষাগুলোয়ের প্রশ্নের সমাধান দিয়েছি। তাই তোমরা যারা বিগত দিনের প্রশ্নের সমাধান দেখনি তারা এখনই দেখে নিতে পারো আমাদের সাইট থেকে। আজকের আর্টিকেলে আমরা কুমিল্লা বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নের সমাধান করতে যাচ্ছি এবং কিছুক্ষণের মধ্যে আমাদের সাইটে আপলোড করা হবে।

 HSC/এইচএসসি বরিশাল বোর্ড ভূগোল ১ম পত্র  প্রশ্ন ও সমাধান ২০২৪

 বরিশাল বোর্ডের সকল শিক্ষার্থীকে আজকে অনুষ্ঠিত আরেকটি নতুন প্রশ্ন সমাধান পড়বে স্বাগতম। আশাকরি বরিশাল বোর্ডের সকল শিক্ষার্থীর আজকে অনুষ্ঠিত ভূগোল ১ম পত্র বিষয়টিতে ভালো ফলাফল অর্জন করতে পারবে। তো আজকে অনুষ্ঠিত পরীক্ষায় কত নাম্বার পাবে তা জানতে হলে অবশ্যই প্রশ্নের সমাধান দেখতে হবে।

 ইতিমধ্যে বরিশাল বোর্ডের HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হলো। প্রতিদিনের মতো পরীক্ষা শেষ হবার ৩০ মিনিটের মধ্যেই আমাদের সাইটে প্রশ্নের সমাধান দিয়ে থাকি। তো আজকে আমরা ইতোমধ্যে বরিশাল বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নটি সংগ্রহ করেছি এবং কিছুক্ষণের মধ্যেই বরিশাল বোর্ডের ভূগোল ১ম পত্র প্রশ্নের সমাধান দিয়ে দিব।

 HSC/এইচএসসি প্রশ্ন সমাধান ২০২৪

 সম্মানিত ২০২৪ সালের HSC/এইচএসসি শিক্ষার্থীবৃন্দ, তোমরা যারা HSC/এইচএসসি পরীক্ষার প্রশ্নের সমাধান এবং বিগত বছরের প্রশ্ন ও সমাধান সন্ধান করো? তাদের জন্যই মূলত আমরা কাজ করে থাকি। তোমরা যাতে কম সময়ে এবং ভালো ফলাফল অর্জনের জন্য বিগত প্রশ্নের সমাধান দেখে নিতে পারো। তোমরা আমাদের ওয়েবসাইট থেকে HSC/এইচএসসি পরীক্ষার প্রশ্নের সমাধান দেখতে পারবে। আশা করি শেষ পর্যন্ত আমাদের সাথে থাকলে 2024 সালের HSC/এইচএসসি পরীক্ষার সকল প্রশ্নের পুরনাঙ্গ সমাধান দেখতে পারবে।

HSC/এইচএসসি ভূগোল ১ম পত্র নৈব্যক্তিক/MCQ প্রশ্ন ও উত্তর ২০২৪ [সকল বোর্ড]

বিষয় সমূহের নামপ্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি ঢাকা বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি সিলেট বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি রাজশাহী বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি দিনাজপুর বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি চট্টগ্রাম বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি যশোর বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি ময়মনসিংহ বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি কুমিল্লা বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান
HSC/এইচএসসি বরিশাল বোর্ড ভূগোল ১ম পত্র প্রশ্ন সমাধান ২০২৪প্রশ্ন ও সমাধান

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top